Prottashitoalo

৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল অস্ট্রেলিয়া

0 11

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বে মেলবোর্ন শহরে ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার (২২ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৯টার দিকে ভিক্টোরিয়া রাজ্যের রাজধানীর কাছে ম্যানসফিল্ডে এ ভূমিকম্প অনুভূত হয়। বর্তমানে করোনাভাইরাসের কারণে শহরটিতে লকডাউন জারি রয়েছে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, প্রতিবেশী দক্ষিণ অস্ট্রেলিয়া এবং নিউ সাউথ ওয়েলসেও (এনএসডব্লিউ) ভূমিকম্প অনুভূত হয়েছিল। তবে তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ভিক্টোরিয়ার জরুরি সেবাদানকারী সংস্থা বাসিন্দাদের ভূমিকম্পের সম্ভাব্য প্রভাবের (আফটারশক) জন্য সতর্ক থাকতে বলেছে।

কর্তৃপক্ষ বলেছে, যারা ভিক্টোরিয়ায় রয়েছেন তারা বিপদে আছেন। আফটারশকের শঙ্কা রয়েছে, ক্ষতিগ্রস্ত ভবন এবং অন্যান্য বিপদ থেকে দূরে থাকুন। জরুরি অবস্থা ছাড়া গাড়ি চালানো থেকে বিরত থাকুন।

আরো পড়ুন: ১৯১৮ সালের ফ্লু থেকে করোনায় বেশি মৃত্যু আমেরিকায়

জিওসায়েন্স অস্ট্রেলিয়া জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলোর এটি একটি সবচেয়ে বড় ভূমিকম্পের ঘটনা। ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার। অস্ট্রেলিয়ায় দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে প্রায় ৫০ লাখ মানুষের বাস।

এদিকে সোশ্যাল মিডিয়ায় মেলবোর্নে ক্ষতিগ্রস্ত ভবন এবং ধ্বংসস্তূপের ছবি পোস্ট করা হয়েছে। তাতে দেখা যায়, বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বেশ কয়েকটি উঁচু টাওয়ার এবং একটি শহরের হাসপাতালও খালি করা হয়েছে। ক্ষতির কারণে কিছু শহরের ট্রাম লাইন স্থগিত করা হয়েছে।

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ায় বড় ধরনের ভূমিকম্প অস্বাভাবিক ঘটনা বলে মনে করা হয়। কারণ মহাদেশটি একটি টেকটনিক প্লেটে কেন্দ্রীয়ভাবে অবস্থিত।

Comments
Loading...