Prottashitoalo

সিডনিতে লকডাউনের মেয়াদ বাড়লো ৩০ জুলাই পর্যন্ত

0 21

করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ন্ত্রণে আনতে অস্ট্রেলিয়ার বৃহত্তম নগরী সিডনিতে গত তিন সপ্তাহ ধরেই কড়াকড়ি ছিল। কিন্তু তাতেও করোনার বাড়বাড়ন্ত ঠেকানো যাচ্ছে না। তাই সিডনিতে আরো দুই সপ্তাহ লকডাউন জারি রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

দেশটির এ গুরুত্বপূর্ণ নগরীর লকডাউন আগামী ১৬ জুলাই শেষ হওয়ার কথা থাকলেও তা এখন ৩০ জুলাই পর্যন্ত বাড়ানো হচ্ছে। ফলে সিডনির ৫০ লাখ বাসিন্দকে কমপক্ষে আরো দুই সপ্তাহ লকডাউনের আওতায় থাকতে হবে।

বুধবার (১৪ জুলাই) এ রাজ্যের প্রধানমন্ত্রী গ্লাডিস বেরাজিক্লিয়ান এ ঘোষণা দেন। তিনি বলেন, ‘এমন কথা বলা কষ্টকর হলেও আমাদের লকডাউনের মেয়াদ দুই সপ্তাহ বাড়ানো প্রয়োজন।’

অস্ট্রেলিয়ার ‘কোভিড জিরো’ কৌশলের আওতায় দেশের বিভিন্ন কর্তৃপক্ষ গুচ্ছ সংক্রমণ সম্পূর্ণভাবে প্রতিরোধ করার প্রচেষ্টা চালাচ্ছে।

আরো পড়ুন: বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১৯ কোটি ছুঁইছুঁই

লকডাউনের আওতায় সিডনির অধিকাংশ বাসিন্দার শরীর চর্চা, অত্যাবশকীয় কেনাকাটা, কাজ বা স্বাস্থ্যজনিত কারণে ঘরের বাইরে যাওয়ার সুযোগ রয়েছে। তবে এ লকডাউনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে এবং লোকজনকে বাড়িতে অবস্থান করার জন্য উৎসাহিত করা হচ্ছে।

জানা যায়, সিডনি বিমান বন্দরের একজন লিমোজিন গাড়ি চালক, যিনি আন্তর্জাতিক বিমান কর্মীদের পরিবহন করছিলেন তিনি ডেল্টা ভ্যারিয়েন্টে পজিটিভ হওয়ার পর গত ২৬ জুন সেখানে প্রথম লকডাউন আরোপ করা হয়। সেই থেকে এখন পর্যন্ত সেখানে ৮০০’র বেশি মানুষ সংক্রমিত হয়েছে, যার মধ্যে কেবল বুধবারই ৯৭ জন সংক্রমিত হয়। বর্তমান এই সংক্রমণে দু জন মারা গেছে।

প্রসঙ্গত, অস্ট্রেলিয়া কড়া লকডাউনের মাধ্যমে কভিড-১৯ এর সংক্রমণ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। জন্স হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টারের হিসাবে দেশটিতে মাত্র ৩১ হাজার ৪২৯ জন সংক্রমিত হয়েছেন। আর প্রাণহানির সংখ্যা ৯১২।

Comments
Loading...