Prottashitoalo

চীনে জন্মহার বাড়াতে তিন সন্তান নীতির আইন পাস

0 63

জন্মহার বাড়াতে পুরোনো আইনের সংশোধন করে তিন সন্তান নীতির চূড়ান্ত অনুমোদনের মাধ্যমে একে আইনে পরিণত করল চীন। এখন থেকে চীনের দম্পতিরা তিনটি করে সন্তানের জন্ম দিতে পারবেন।

শুক্রবার চীনের কেন্দ্রীয় পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) বৈঠকে দেশটির শীর্ষ আইন প্রণেতাদের সম্মতিতে এ আইন পাস হয়। গত মে মাসেই এই ঘোষণা করেছিল চীন সরকার। এবার তা আইনে পরিণত হল।

তিন সন্তান নীতিতে ফিরে যাওয়ার পাশাপাশি নতুন আইনে বলা বয়েছে, সন্তানকে বড় করে তোলার কাজে আর্থিক সাহায্য করবে সরকার, মিলবে পর্যাপ্ত মাতৃত্বকালীন বা পিতৃত্বকালীন ছুটি এবং বাড়ানো হবে কর্মসংস্থানে নারীদের অধিকার। এছাড়াও শিশু প্রতিপালন পরিকাঠামোয় বিশেষ নজর দেওয়া হবে। তবে তিন সন্তান নীতি লঙ্ঘনে দিতে হবে বড় অঙ্কের জরিমানা।

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন গত শতকের সত্তরের দশকে এক সন্তান আইন চালু করেছিল। জন্মহার নিয়ন্ত্রণের মাধ্যমে জনসংখ্যা নিয়ন্ত্রণই ছিল আইনের উদ্দেশ্য। এই আইনের আওতায় কোনো দম্পতি যদি একজনের বেশি সন্তান নিতেন, সেক্ষেত্রে ওই দম্পতিকে আর্থিক জরিমানাসহ বিভিন্ন হয়রানিতে পড়তে হতো।

দীর্ঘদিন আইনটি চালু রাখার ফলে একসময় দেশটির জন্মহারে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়া শুরু করে। বয়স অনুপাতে জনবিন্যাসের ভারসাম্য নষ্ট হওয়ার উপক্রম হয় এবং কর্মক্ষম যুবশক্তির পরিমাণ ব্যাপকভাবে হ্রাস পায়।

তারপর ২০১৬ সালে সেই আইন সংশোধন করে দুই সন্তান নীতি চালু করে চীন; কিন্তু আইন পরিবর্তন করা হলেও নিম্নমুখী জন্মহারের রেখচিত্র কাঙ্খিতমাত্রায় ঊর্ধ্বমুখী করা যায়নি।

ফলে, আইনে ফের পরিবর্তন আনতে চলতি বছর মে মাস থেকে তিন সন্তান নীতি চালুর আলোচনা শুরু হয়েছিল চীনে। অবশেষে শুক্রবার সেটি আইনে পরিণত হলো।

Comments
Loading...