Prottashitoalo

করোনার অভিযোগ থেকে উহানকে ‘ছাড়পত্র’ অস্ট্রেলীয় বিজ্ঞানীর

0 7

বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য শুরু থেকেই চীনকে দায়ী করে আসছে আমেরিকা, ব্রিটেনসহ একাধিক দেশ। চীনের উহানের একটি জৈব গবেষণাগার থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে অভিযোগ তোলা হয়।

শুধু তাই নয়, সম্প্রতি এক সমীক্ষায় বলা হয়েছে, চীনের উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি ল্যাবে করোনাভাইরাস তৈরি হয়েছে। ভাইরাসটি প্রস্তুত করার পরে, চীনা বিজ্ঞানীরা এটিকে প্রযুক্তিগতভাবে প্রতিস্থাপন করার চেষ্টা করেছিলেন, যা দেখে মনে হয় ভাইরাসটি বাদুড়ের থেকে ছড়িয়ে পড়েছে।

কিন্তু এইসব অভিযোগ থেকে উহান ইনস্টিটিউটকে ‘ছাড়পত্র’ দিলেন অস্ট্রেলীয় এক বিজ্ঞানী। তিনি এই ইনস্টিটিউটের একমাত্র বিদেশী বিজ্ঞানী। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ওই প্রতিষ্ঠানে কাজ করলেও কখনো কোনো গোলমাল ঠিক পাননি তিনি।

উহান ইনস্টিটিউটে ২০১৯ সালের নভেম্বরেও (এই সময় চীনে প্রথম করোনা শনাক্ত হয়) গবেষণা করেছেন অস্ট্রেলীয় ভাইরোলজিস্ট ড্যানিয়েল অ্যান্ডারসন। প্রতিষ্ঠানের অতি-বিতর্কিত বিএসএল-৪ ল্যাবে তার যাতায়াত ছিল। এখানে পৃথিবীর বেশ কিছু মারণ ভাইরাস নিয়ে কাজ হয়। সেসময়ও বিতর্কিত কিছু চোখে পড়েনি তার।

আরো পড়ুন: ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যু হার বেড়েছে

ল্যাবের একমাত্র বিদেশী এই গবেষক জানিয়েছেন, এখানে যথেষ্ট সুরক্ষাবিধি পালন করা হয়। মাথা থেকে পা পর্যন্ত ঢাকা বর্মবস্ত্র পরে তবেই ঢোকা যায় ল্যাবে।

তবে বিশ্বের একাংশের সন্দেহ, ওই ল্যাবের কোনো কর্মী হয়তো সার্স-কোভ-২-এ সংক্রমিত হয়েছিলেন। এবং তার থেকে ছড়িয়েছিল ভাইরাস। ২০১৯ সালের নভেম্বরে উহান ইনস্টিটিউটের তিন বিজ্ঞানীর জ্বর নিয়ে হাসপাতালে ভর্তির খবর সম্প্রতি প্রকাশ্যে আসে। তারপর ওই ধারণা আরো জোরদার হয়। কিন্তু অ্যান্ডারসন জানিয়েছেন, কোনো কর্মীর সংক্রমিত হওয়ার আশঙ্কা খুবই কম। তাছাড়া, তিনি এ জাতীয় কোনো খবর পাননি। নিজেও সংক্রমিত হননি কখনো।

উহান ইনস্টিটিউটের ডিরেক্টর শি ঝেংলি অ্যান্ডারসনের দীর্ঘদিনের বন্ধু-সহকর্মী। অ্যান্ডারসন এখন মেলবোর্নে একটি গবেষণাগারে কাজ করছেন অ্যান্ডারসন। উহান ইনস্টিটিউটের সঙ্গে যৌথ উদ্যোগে গবেষণা করছেন ২০১৬ থেকে। সিঙ্গাপুরের একটি বায়োসেফটি ল্যাবে ডিরেক্টর ছিলেন। একটি আমেরিকান সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে অ্যান্ডারসন বলেন, ‘অন্য হাই-কন্টেনমেন্ট গবেষণাগারে যে ভাবে কাজ হয়, ওখানেও তাই হয়! আলাদা কিছু নয়’। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Comments
Loading...