Prottashitoalo

‘সেপ্টেম্বরে প্রাথমিক বিদ্যালয়গুলো খোলার মতো পরিবেশ হয়নি’

0 64

 প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন বলেছেন, করোনা মহামারির কারণে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।  পিছিয়েছে এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা। অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসি এবং পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ীসহ বার্ষিক পরীক্ষাগুলো চলছে নানা আলোচনা। শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে তা নিয়েও অভিভাবকরা রয়েছেন উদ্বেগ-উৎকণ্ঠায়। তবে সেপ্টেম্বরে প্রাথমিক বিদ্যালয়গুলো খোলার মতো পরিবেশ এখনও সৃষ্টি হয়নি।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন বলেন, এ বছর প্রাথমিক সমাপনী পরীক্ষা না নেয়ার প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানো হলেও এখনো এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই দ্রুত সিদ্ধান্ত ও তা বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে। এছাড়া স্কুল খুললে, স্ব স্ব স্কুলে কিভাবে পরীক্ষা নেয়া হবে, কিভাবে ক্লাশ হবে সে ব্যাপারে নীতিমালা প্রস্তুত করা হচ্ছে।

তিনি বলেন, শিক্ষামন্ত্রী মহোদয় কিন্তু গতকাল বলেছেন যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে এখনও কোনো পরিবেশ তৈরি হয়নি। আপনারা নিজেরাও বোঝেন আসলে পরিবেশ তৈরি হয়েছে কি হয়নি।

আরো পড়ুন:- ‘যাদের প্রতি জাতির পিতার বিশ্বাস ছিল তারাই তাকে হত্যা করে’

তিনি বলেন, স্কুল খুললে অভিভাবকেরা চলে আসবে। তাদেরকে আমরা ঝুঁকির মধ্যে ফেলব কেন? সেটা আমাদের চিন্তা করতে হবে। আমরা মনে করছি এখনও পরিবেশ তৈরি হয়নি।

করোনার কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ৩১ অগাস্ট পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা আছে।

Comments
Loading...