Prottashitoalo

শিমুলিয়ায় স্পিডবোট চলাচল শুরু

0 8

দীর্ঘ পাঁচ মাস পর নিবন্ধন প্রক্রিয়ার মাধ্যমে মুন্সীগঞ্জের শিমুলিয়া-মাদারীপুরের বাংলাবাজার ও শরীয়তপুরের মাঝিরকান্দি নৌ-রুটে আবারও শুরু হয়েছে স্পিডবোট চলাচল।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিকেলে এই দু’নৌ-রুটে চলাচলের অনুমতি পাওয়া ১০১টি স্পিডবোট সচল করা হয়। এসব স্পিডবোট সকাল থেকে বিকাল ৫টা ৪০ মিনিট পর্যন্ত চলাচল করতে পারবে।

বিআইডাব্লিউটিএ’র শিমুলিয়া ঘাটের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহ-পরিচালক শাহাদাত হোসেন জানান, শিমুলিয়া-বাংলাবাজার এবং মাঝিরকান্দি নৌ-রুটে নিবন্ধন প্রক্রিয়ার জন্য ১৮২টি স্পিডবোট তালিকাভুক্ত করা হয়। যাদের মধ্যে ১৪৫টির আবেদন পাওয়া যায়। কাগজপত্র সঠিক থাকায় ১২৬টি স্পিডবোটের নিবন্ধন দেওয়া হয়েছে। এ নৌ-রুটে চলাচলকারী অনিবন্ধিত স্পিডবোটের নিবন্ধন, চালকদের যোগ্যতা সনদ ও রুট পারমিট দেওয়ার পর স্পিডবোট চলাচলের অনুমতি দেওয়া হয়েছে।

শাহাদাত হোসেন জানান, নিবন্ধিত ১২৬টি স্পিডবোটের মধ্যে রুট পারমিট পেয়েছে ১০১টি। এর মধ্যে শিমুলিয়াঘাটের ৫৩টি, বাংলাবাজার ঘাটে ২৯টি এবং মাঝিরকান্দি ঘাটে ১৯টি। এছাড়া আবেদনকারী চালকদের মধ্যে ১২০ জন চালক যোগ্যতা সনদ পেয়েছেন। বাকিদের মধ্যে ডোপ টেস্টে ৯ জন পজিটিভ হওয়ায় এবং কাগজপত্রে ত্রুটি ও পরীক্ষায় পাশ করত ব্যর্থ হওয়ায় সনদ পাননি।

তিনি আরও জানান, এর আগে স্পিডবোট চলাচলে সরকার কোনো রাজস্ব পেতো না। নীতিমালায় অন্তর্ভুক্ত হওয়ার মধ্য দিয়ে এসব নৌযান থেকে এখন সরকার রাজস্ব পাবে। পাশাপাশি চলাচলের ক্ষেত্রে চালকদের সতর্কতা যেমন বাড়বে, তেমনি কেউ নিয়ম অমান্য করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সহজ হবে। বন্ধ হবে অনিবন্ধিত নৌযান চলাচলও। তিনি বলেন, এখন থেকে সূর্যোদয় থেকে বিকাল ৫টা ৪০ পর্যন্ত নৌরুটে স্পিডবোট চলাচল করবে। পুনরায় নির্ধারণের আগ পর্যন্ত ভাড়া থাকবে ১৬০ টাকাই।

আরো পড়ুন:- দুই লাখেরও বেশি অবৈধ ফোনসেট শনাক্ত

গত ৩ মে মুন্সীগঞ্জের শিমুলিয়াঘাট থেকে ৩১ জন যাত্রী নিয়ে মাদারীপুরের বাংলাবাজার ফেরিঘাটের দিকে যাওয়ার পথে পুরনো কাঁঠালবাড়ি ঘাটের কাছাকাছি আসার পর সেখানে নোঙর করে রাখা বালুবোঝাই বাল্ক হেডের সঙ্গে সংঘর্ষে স্পিডবোটটি ডুবে গিয়ে ২৬ জন যাত্রী মারা যায় । এ ঘটনার পর থেকে শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে স্পিডবোট চলাচল অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেয় বিআইডাব্লিউটিএ। অনিবন্ধিত স্পিডবোট ও চালকদের লাইসেন্স ছাড়া এ নৌপথে স্পিডবোট চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেয় বিআইডাব্লিউটিএ।

Comments
Loading...