Prottashitoalo

যুদ্ধে ইউক্রেনের পাশে থাকার আশ্বাস জি-৭ নেতাদের

0 15

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। এই যুদ্ধে ইউক্রেনের পাশে থাকার আশ্বাস দিয়েছেন জি-৭ নেতারা। জার্মানির ব্যাভারিয়ায় জি-৭ শীর্ষ বৈঠকের দ্বিতীয় দিনে ইউক্রেন ইস্যুকে সব থেকে বেশি প্রাধান্য দেয়া হয়।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, সোমবার বৈঠক শেষে দেয়া যৌথ বিবৃতিতে জি-৭ নেতারা ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখার অঙ্গীকার করেন। রাশিয়ার বিরুদ্ধে কীভাবে পদক্ষেপ নেয়া হবে তা নিয়েও আলোচনা করেন জি-৭ নেতারা।

তাদের বিবৃতিতে বলা হয়, আমরা যতদিন দরকার হয়, ততদিন পর্যন্ত ইউক্রেনকে আর্থিক, মানবিক, সামরিক এবং কূটনৈতিক সমর্থন দিয়ে যাব ও তাদের পাশে থাকব।

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ বলছেন, ইউক্রেনকে সমর্থন দিয়ে যাওয়ার ব্যাপারে জি-৭ নেতারা ঐক্যবদ্ধ আছেন। পাশাপাশি এ সংঘাত যেন আরও গুরুতর না হয় সে ব্যাপারেও সতর্ক আছেন।

আরো পড়ুন: টেক্সাসে লরি থেকে ৪৬ ‘অভিবাসী’র মরদেহ উদ্ধার

জি-৭ নেতারা ইউক্রেনকে সহায়তা করার জন্য কঠিন সব সিদ্ধান্ত নিচ্ছেন। তবে এমনভাবে তারা কাজ করছেন, যাতে রাশিয়া ও ন্যাটোর মধ্যে একটি বড় রকমের সংঘাত এড়ানো যায়।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভিডিওকলের মাধ্যমে জি-৭ শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখেন। তিনি বলেন, তিনি চান যেন সামনের শীতকাল আসার আগেই এ যুদ্ধ শেষ হয়।

তিনি রাশিয়ার ওপর চাপ অব্যাহত রাখার জন্য জি-৭ নেতাদের প্রতি আহ্বান জানান। পাশাপাশি ইউক্রেনকে যাতে ভারি অস্ত্র, বিমান বিধ্বংসী প্রতিরক্ষাব্যবস্থা ইত্যাদি দেয়া হয়, সেই আহ্বানও জানান তিনি।

Comments
Loading...