Prottashitoalo

মালয়েশিয়ায় ৬২ বাংলাদেশি আটক

0 9

মালয়েশিয়ায় ৬২ বাংলাদেশিসহ ১৫৬ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। রোববার (৬ জুন) রাতে মালয়েশিয়ার সাইবার জায়া এলাকার একটি নির্মাণধীন স্থাপনা থেকে তাদের আটক করা হয়।

দেশটির অভিবাসন বিভাগ সূত্র জানিয়েছে, রয়েল মালয়েশিয়া পুলিশ (পিডিআরএম), জাতীয় নিবন্ধনকরণ বিভাগ (জেপিএন), শ্রম বিভাগ (জেটিকে) এবং জন প্রতিরক্ষা বাহিনী (এপিএম) যৌথভাবে এ অভিযান পরিচালনা করে।

আটককৃতদের মধ্যে ৬২ জন বাংলাদেশি ছাড়াও ইন্দোনেশিয়ার নাগরিক ৪২ জন, নেপালের ২০ জন, মিয়ানমারের ২৯ জন, পাকিস্তানি একজন এবং ভারতের একজন।

আরো পড়ুন:- বিয়ে বাড়িতে অতিরিক্ত মাংস নষ্ট করায় সংঘর্ষ

জাবাতান ইমিগ্রেশন মালয়েশিয়া অফিসিয়াল পেজে জানানো হয়, আটক অভিযানে ইমিগ্রেশন ডিপার্টমেন্ট মহাপরিচালক খায়রুল দাযাইমি দাউদ সরাসরি অংশ নেন। ওই পেজে অভিযানের ছবি প্রকাশ করা হয়েছে।

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি খায়রুল দাযাইমি দাউদ বলেন, গোপন সংবাদের ভিওিতে একটি নির্মাণধীন স্থাপনায় অভিযান চালানো হয়েছে। এর পাশের জায়গাটি নির্জন ও বেড়া দিয়ে সুরক্ষিত। ফলে জায়গাটি সাধারণত চোখে পড়তো না।

সূত্র জানায়, এ যৌথ অভিযানে প্রায় ২০২ বিদেশি নাগরিকদের কাগজপত্র পরীক্ষা করা হয়। এর মধ্যে ৪৬ জনের বৈধ ওয়ার্ক পারমিট থাকায় তাদের ছেড়ে দেওয়া হয়। বাকি ১৫৬ জনের কোনো বৈধ কাগজপত্র না থাকায় তাদের আটক করে সেমুনিয়াহ ইমিগ্রেশন ডিপোতে পাঠানো হয়।

ইমিগ্রেশন মহাপরিচালক বলেন, যেখান থেকে অবৈধ অভিবাসী কর্মীদের আটক করা হয়েছে, সেখানে বিদেশি শ্রমিকদের স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) ছিল না। তবে বিদ্যুৎ ও পানি সরবরাহের অবৈধ সংযোগ ছিল। যে মালিকপক্ষ এই অবৈধ অভিবাসীদের থাকার ব্যবস্থা করেছে তাদের বিরুদ্ধেও আইনি পদক্ষেপ নেওয়া হবে।

Comments
Loading...