Prottashitoalo

ভোটার হয়েও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটবঞ্চিত ৫২ লাখ মার্কিনি

0 32

আগামী ৩ নভেম্বর আনুষ্ঠানিকভাবে মার্কিন নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে এর আগে বিভিন্ন রাজ্যে আগাম ভোট অনুষ্ঠিত হচ্ছে। বার্তা সংস্থা এপি জানিয়েছে, এ পর্যন্ত ২ কোটি ২০ লাখ মানুষ আগাম ভোট দিয়েছে।

তবে এবারের মার্কিন প্রেসিডন্ট নির্বাচনে ৫২ লাখ ভোটার ভোট দিতে পারবেন না। ক্রিমিনাল রেকর্ড অর্থাৎ অপরাধ খতিয়ানের কারণে নভেম্বরের এই নির্বাচনে ভোটাধিকার থেকে বঞ্চিত হবেন তারা।

এতে শ্বেতাঙ্গ নাগরিকদের চেয়ে কৃষ্ণাঙ্গ নাগরিকরাই বেশি বঞ্চিত হচ্ছেন। ২০১৬ সালে ভোট দিতে না পারা ব্যক্তিদের সংখ্যা আরো বেশি ছিল। সাজাপ্রাপ্ত আসামিদের ভোটাধিকার সুরক্ষার উদ্যোগের ফলে গতবারের চেয়ে এবার এ সংখ্যা অন্তত ১৫ শতাংশ কমেছে। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিতে পারেননি প্রায় ৬১ লাখ ভোটার। আইন পরামর্শক প্রতিষ্ঠান ‘সেনটেন্সিং প্রজেক্ট’র নতুন এক রিপোর্টে এ তথ্য উঠে এসেছে। সম্প্রতি এই রিপোর্ট প্রকাশ করা হয়।

আরো পড়ুন: দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন জাসিন্ডা

ভোটবঞ্চিত এসব মার্কিনির বেশির ভাগই এখন আর কারাগারে বন্দি নয়। মাত্র ২৫ শতাংশ কারাগারে রয়েছে। ১০ শতাংশ প্যারোলে আর মাত্র ২২ শতাংশ প্রবেশনে রয়েছে। অন্যদিকে ৪৩ শতাংশই তাদের সাজার মেয়াদ শেষ করেছে। কিন্তু এর পরও তারা এবার ভোট দিতে পারবে না।

ভোটাধিকার নিষেধাজ্ঞার ক্ষেত্রে রাজ্য থেকে রাজ্যে পার্থক্য রয়েছে। মেইন ও ভারমন্টে কারাগারে থেকেও ভোট দিতে পারে মানুষ। ম্যাসাচুসেটসে মাত্র ০.২ শতাংশ বন্দিকে ভোটদানে বিরত রাখা হয়। আলাবামা, মিসিসিপি ও টেনেসিতে প্রাপ্তবয়স্ক প্রায় ৮ শতাংশ বন্দিকেই ভোটবঞ্চিত রাখা হয়।

এদিকে, শুক্রবার (১৬ অক্টোবর) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘নির্বাচনে যদি পরাজিত হই তাহলে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করব।’

জাল ভোট নিয়ে তিনি শঙ্কা প্রকাশ করে বলেন, ‘নির্বাচন অবশ্যই সুষ্ঠু হতে হবে। সঠিকভাবে ভোট গণনা করতে হবে। আমি চাই নির্বাচন সুষ্ঠু হোক।’

Comments
Loading...