Prottashitoalo

ভারত থেকে অস্ট্রেলিয়ায় ফিরলে পাঁচ বছরের কারাদণ্ড

0 12

করোনা মহামারিতে ব্যাপক সংকটের মধ্যে পড়েছে ভারত। করোনায় আক্রান্ত ব্যক্তিদের হাসপাতালে জায়গা হচ্ছে না। দেখা দিয়েছে অক্সিজেনের সংকট। চিকিৎসকরা ক্লান্ত হয়ে পড়ছেন। মহামারি করোনায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি।

গত অক্টোবর মাসে করোনাভাইরাসের বি.১.৬১৭ ভ্যারিয়েন্ট প্রথম শনাক্ত হয় ভারতে। এরপরই দেশটিতে সংক্রমণ বাড়তে শুরু করে। ইতোমধ্যে দৈনিক আক্রান্তের সংখ্যায় বিশ্বে রেকর্ড ভেঙেছে ভারত। একদিনে মৃত্যুর সংখ্যাও ৩ হাজার ছাড়িয়ে গেছে। এমন অবস্থায় এই ভাইরাস থেকে রক্ষা পেতে বেশ কিছু শক্ত পদক্ষেপ নিয়েছে অস্ট্রেলিয়া।

বিবিসি বাংলা’র প্রতিবেদনে জানানো হয়, অস্ট্রেলিয়ার নাগরিকরাও যদি ভারত থেকে দেশে ফিরে আসেন, তাহলে ৫ বছর পর্যন্ত তাদের কারাদণ্ড এবং জরিমানা হতে পারে। কারণ ভারত থেকে আসা সাময়িকভাবে অবৈধ ঘোষণা করেছে দেশটি।

অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত অনুযায়ী, গত ১৪ দিনের মধ্যে যারা ভারতে কাটিয়েছেন, তাদের অস্ট্রেলিয়ায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। যারা এই আদেশ মানবেন না, তাদের পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে, সেই সঙ্গে ৩৭ হাজার পাউন্ড জরিমানাও হতে পারে। এই সিদ্ধান্ত আবার ১৫ মে পর্যালোচনা করা হবে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভারতে যারা করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন, তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের কোয়ারেন্টিনের হার বিবেচনায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরো পড়ুন: বিশ্বে করোনায় মৃত্যু ৩২ লাখ ছুঁইছুঁই

এই সপ্তাহের শুরুর দিকে ভারতের সঙ্গে সব ধরনের বিমান চলাচল বন্ধ করে দেয় অস্ট্রেলিয়া। ধারণা করা হয়, ভারতে প্রায় নয় হাজার অস্ট্রেলিয়ান রয়েছেন, যাদের মধ্যে অন্তত ৬শ’ জনের অবস্থা নাজুক বলে চিহ্নিত করা হয়েছে।

এদিকে করোনাভাইরাসের হুমকির মুখে যারা দেশে ফিরে আসতে চান, তাদের জন্য সরকারের এই সিদ্ধান্ত অবিবেচনাপ্রসূত বলে মন্তব্য করেছেন চিকিৎসক এবং স্বাস্থ্য বিশ্লেষক ড. ভিয়োম শার্মের। তিনি বলেছেন, ‘আমাদের পরিবারগুলো ভারতে আক্ষরিক অর্থেই মারা যাচ্ছে… সেখানে তাদের বের করে আনার পথ নেই, আর এখন তাদের পরিত্যাগ করা হলো।’

স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট একটি বিবৃতিতে জানিয়েছেন, সরকার হালকাভাবে এই সিদ্ধান্ত নেয়নি। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার জনস্বাস্থ্যের সুরক্ষা এবং কোয়ারেন্টিন ব্যবস্থা রক্ষা করা, সেই সঙ্গে কোয়ারেন্টিন সেন্টারগুলোয় কোভিড-১৯ রোগীদের সংখ্যা নিয়ন্ত্রিত পর্যায়ে রাখার বিষয়টি গুরুত্বপূর্ণ।’

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তারা ভারতের সঙ্গে একমত হয়েছে যে, দেশটিতে ভেন্টিলেটর, চিকিৎসা উপকরণ এবং ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম পাঠাবে।

করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকেই এই ভাইরাস থেকে রক্ষা পেতে বেশ কিছু শক্ত পদক্ষেপ নিয়েছে অস্ট্রেলিয়া। তাতে সংক্রমণের হার প্রায় শূন্যে নেমে এলেও এবং অন্যান্য দেশের তুলনায় মৃত্যুর হার কম হলেও, এসব নীতির কারণে অনেক অস্ট্রেলিয়ান বিদেশে আটকে পড়েছে।

প্রসঙ্গত, শনিবার (১ মে) সকাল সাড়ে ৮টা পর্যন্ত দেশটিতে মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯১ লাখ ৫৭ হাজার ৯৪ জন এবং মারা গেছেন ২ লাখ ১১ হাজার ৮৩৫ জন। এসময় পর্যন্ত সুস্থ হয়েছেন ১ কোটি ৫৬ লাখ ৭৩ হাজার ৩ জন। আক্রান্তের দিক থেকে দেশটি বিশ্বে দ্বিতীয় ও মৃত্যুতে চতুর্থ অবস্থানে রয়েছে।

Comments
Loading...