Prottashitoalo

বিশ্বে ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমণ ও মৃত্যু আরো কমলো

0 10

গোটা পৃথিবীতে এখন দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাসের একাধিক মিউটেটেড স্ট্রেন। এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ডেল্টা স্ট্রেন। এই ডেল্টা স্ট্রেন মিউটেটেড হয়ে এখন ডেল্টা প্লাস-এ রূপ নিয়েছে। এই স্ট্রেনটির বিস্তারের কারণে বিশ্ব এখন করোনা মহামারির তৃতীয় ঢেউয়ের প্রাথমিক ধাপে রয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা অনেকটা কমেছে। ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, এই সময়ে বিশ্বে ৩ লাখ ৯৯ হাজার ৪৫৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিল ৪ লাখ ২৫ হাজার ৬৪৪ জনের। সে হিসাবে আক্রান্তের সংখ্যা বেড়েছে ২৬ হাজার ১৮৬।

আক্রান্তের পাশাপাশি কমেছে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা যান ৬ হাজার ৬০৬ জন। এর আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিলো ৬ হাজার ৬০৮ জন।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২২ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৯৯৩ জন এবং মৃত্যু হয়েছে ৪৫ লাখ ৮৮ হাজার ৭৯৫ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ কোটি ৮৫ লাখ ৭৫ হাজার ১৮৬ জন।

আরো পড়ুন: ইরাকে ভয়াবহ সন্ত্রাসী হামলায় ১৩ পুলিশ নিহত

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৮ লাখ ৬৫ হাজার ৭৯৪ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৬ হাজার ৫৫৯ জনের। এসময় পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ কোটি ১৩ লাখ ৩৫ হাজার ২৭৮ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৩০ লাখ ৫৭ হাজার ৩২০ জন এবং মারা গেছেন ৪ লাখ ৪১ হাজার ৭৫ জন। এসময় পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ কোটি ২২ লাখ ১৭ হাজার ৪৬২ জন।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ২ কোটি ৮ লাখ ৯৯ হাজার ৯৩৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৩ হাজার ৮৬৬ জনের। এসময় পর্যন্ত সুস্থ হয়েছেন ১ কোটি ৯৮ লাখ ৯৪ হাজার ৬৬০ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

Comments
Loading...