Prottashitoalo

পদ্মা সেতুর ৩৫তম স্প্যান বসছে আজ

0 28

পদ্মা সেতু কর্তৃপক্ষের সিডিউল অনুযায়ী ৩০ অক্টোবর ৩৫ নম্বর স্প্যানটি বসানোর সময়সূচি নির্ধারণ করা হয়েছিল। কিন্তু নাব্য সংকটের কারণে ওইদিন স্প্যানটি বসানো সম্ভব হয়নি। তবে ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা সংকট নিরসন করে আজ শনিবার (৩১অক্টোবর) পদ্মা সেতুতে ‘টু-বি’ নামের ৩৫তম স্প্যান বসানো হচ্ছে।

বর্তমানে নির্ধারিত পিলারের কাছে নদীর গভীরতা ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’ চলাচলের উপযোগী হওয়ার ফলে ৩৫তম স্প্যান বসানোর সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শনিবার সকাল ৯টা থেকে পদ্মা সেতুর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে ৮ ও ৯ নং পিলারে ৩৫তম স্প্যানটি বসানোর কাজ শুরু হয়। এটি বসানো হলে সেতুর পাঁচ হাজার ২৫০ মিটার অংশ দৃশ্যমান হবে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের জানান, প্রমত্তা পদ্মা নদীতে নাব্যতা সংকটের কারণে শুক্রবার বসানো যায়নি স্প্যানটি। শুক্রবার (৩০ অক্টোবর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দিনভর ড্রেজিং করে নাব্যতা সংকটের সমাধানে জমে থাকা পলি মাটি অপসারন- নিরসন করে স্প্যান বসানোর জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

আরো পড়ুন: ২৪ ঘণ্টায় মৃত্যু ১৯, শনাক্ত ১৬০৪

তিনি বলেন, শনিবার সকাল ৯টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানবাহী ভাসমান ক্রেনের মাধ্যমে নির্ধারিত পিলার ৮-৯ এর অবিমুখে রওনা হয়। কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে পিলার দুটির দূরত্ব ৯০০ মিটারের কিছু বেশি। কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে পিলারের কাছে ক্রেন পৌঁছাতে এক ঘন্টার মতো সময় লাগবে।

কারিগরি জটিলতা না থাকলে ও আবহাওয়া অনুকূলে থাকলে শনিবার দুপুরের মধ্যে স্প্যানটি বসানোর কাজ শেষ করা হবে বলে আশা প্রকাশ করেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের।

Comments
Loading...