Prottashitoalo

তামিলনাড়ু-পুদুচেরি উপকূলে আছড়ে পড়েছে ‘নিভার’

0 28

ভারতের উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‘নিভার’। বুধবার তামিলনাড়ুর মারাক্কানম ও পুদুচেরির মধ্যবর্তী অঞ্চলে রাত এগারোটার দিকে তাণ্ডব শুরু করে শক্তিশালী এই ঝড়।

২৫ নভেম্বর রাত ১১টার দিকে ভারতের আবহাওয়া অধিদফতরের (আইএমডি) পক্ষ থেকে জানানো হয়, প্রায় তিন ঘণ্টায় এর কেন্দ্র পুদুচেরি অতিক্রম করে যাবে। সে সময় বাতাসের গতিবেগ সর্বোচ্চ ১৪৫ কিলোমিটার হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

তামিলনাড়ু সরকারের পক্ষ থেকে জানানো হয়, ক্ষয়ক্ষতির আশঙ্কায় চেন্নাই বিমানবন্দর সন্ধ্যা ৭টা থেকে ১২ ঘণ্টা পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। এছাড়াও চেন্নাইয়ের অধিকাংশ বড় সড়ক বন্ধ করে দেয়া হয়েছে এবং রাজ্যে ইতোমধ্যেই ১৫০টি ত্রাণ শিবিরকে তৈরি রাখা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) পর্যন্ত প্রবল বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। অন্যদিকে তামিলনাড়ুর বাস বন্ধ করে দেয়া হয়েছে। জরুরি পরিষেবার সঙ্গে যারা যুক্ত তাদের ছুটি বাতিল করা হয়েছে।

আরো পড়ুন: আফগানিস্তানে দুটি বোমা বিস্ফোরণে নিহত ১৪

১৪৪ ধারা জারি করা হয়েছে পুদুচেরিতে। এ সময়ে সব দোকান বন্ধ থাকবে। তবে পেট্রোল পাম্প, দুধের দোকান খোলার অনুমতি দেয়া হয়েছে। বাতিল করা হয়েছে বিমানের ৪৯টি ফ্লাইট।

সতর্কতা হিসেবে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী বৃহস্পতিবার (২৬ নভেম্বর) ১৩টি জেলায় সরকারি ছুটি ঘোষণা করেছেন। শনিবার পর্যন্ত সব স্কুল বন্ধ থাকবে বলে জানানো হয়। এছাড়াও পুদুচেরিতেও সরকারি ছুটি ঘোষণা করেছেন।

ঘূর্ণিঝড় আঘাত হানার আগে থেকেই চেন্নাইসহ রাজ্যের একাধিক জেলায় শুরু হয় তীব্র বৃষ্টি। রাজ্যের কয়েক লাখ মানুষকে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নিয়েছে তামিলনাড়ু সরকার। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের মন্ত্রী আর বি উদয়কুমার জানিয়েছেন, বেশিরভাগ মানুষকে চেন্নাইয়ের দক্ষিণের নাগাপট্টিনম ও কাড্ডালোর জেলা থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

পরিস্থিতি মোকাবিলায় তামিলনাড়ু উপকূলে রণতরী আইএনএস জ্যোতি আপাতত মোতায়েন রয়েছে বঙ্গোপসাগরে। সেখানে অতন্দ্র প্রহরায় ভারতীয় সেনা। ত্রাণের যাবতীয় কাজে ও সাইক্লোন মোকাবিলার কাজে তারা যুদ্ধকালীন তৎপরতায় প্রস্তুত রয়েছে বলে জানানো হয়।

Comments
Loading...