Prottashitoalo

অনলাইনে নয় সরাসরি ভর্তি পরীক্ষা নেবে ঢাবি

0 65

অনলাইনে নয় আগের মতোই ভর্তি পরীক্ষা নেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

আগামী ২০২০-২১ সেশনের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনলাইনে নেবে না ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ভর্তি পরীক্ষা অনলাইনে না নিয়ে আগের মতোই পরীক্ষার্থীদের সশরীরে উপস্থিতির ভিত্তিতেই নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাবি কর্তৃপক্ষ।

তবে এবার ২০০ নম্বরের পরিবর্তে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেওয়া হবে। আগামী জানুয়ারি- ফেব্রুয়ারির দিকে এই পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। এছাড়া করোনা পরিস্থিতির উন্নতি না হলে বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়গুলো কিংবা বড় কলেজগুলোতে পরীক্ষা নেয়ার চিন্তা করছে ঢাবি।

আজ মঙ্গলবার (২০ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাকসুদ কামাল বলেন, ‘আমরা অনলাইনে ভর্তি পরীক্ষা নিচ্ছি না। এবারও লিখিত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। শিক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত হয়ে পরীক্ষা দিতে হবে। তবে এ পরীক্ষাটি হবে ১০০ নম্বরের। যার ২০ নম্বর থাকবে এসএসসি ও এইচএসসির ফলাফল থেকে আর ৮০ নম্বরের মূল পরীক্ষায় বহুনির্বাচনীতে ৩০ ও লিখিত অংশে ৫০ নম্বর থাকবে।

তিনি আরও বলেন, করোনার কারণে এবার পরীক্ষা কেন্দ্র বিভাগভিত্তিক করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সেক্ষেত্রে বিভাগের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে কথা বলে ভেন্যু ও সংশ্লিষ্ট শিক্ষকদের মাধ্যমে পরীক্ষা নেবো।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, অনলাইনে ভর্তি পরীক্ষার ব্যাপারে কোন ডিনই মত দেননি। ডিনরা একমত হয়েছেন যে, ভর্তি পরীক্ষার কোনো বিকল্প নেই। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ জানানো হবে।

আরও পড়ুন- বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষা দিতেই হবে

Comments
Loading...