Prottashitoalo

৬.৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন

0 14

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপাইন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৭। শনিবার (২৪ জুলাই) স্থানীয় সময় ভোর ৪টা ৪৮ মিনিটে ফিলিপাইনের রাজধানীর দক্ষিণ অঞ্চলে এই শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, উৎপত্তিস্থল থেকে ভূমিকম্পের আঘাতের বিস্তৃতি ছিল ১১২ কিলোমিটার পর্যন্ত। এই ভূমিকম্প আঘাত হানার আগেই লুইজন দ্বীপটিতে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

ভূমিকম্পের স্থায়ীত্বকাল ছিল ১ মিনিট। এ সময় স্থানীয় বাসিন্দারা জেগে উঠে নিরাপদ আশ্রয়ে চলে যান। ভূমিকম্পের ঘটনায় এখন পর্যন্ত কোনো ধরণের ক্ষয়ক্ষতি ও হতাহতের খবর পাওয়া যায়নি। ভূমিকম্পটি মাটির গভীরে হওয়ায় সুনামির সতর্কতা জারি করা হয়নি।

আরো পড়ুন: প্রবল বৃষ্টি ও ভূমিধসে মহারাষ্ট্রে ১২৯ জনের মৃত্যু

ফিলিপাইনের বাটানগাসের কালাটাগান মেট্রোপলিটন পুলিশ প্রধান জানিয়েছেন, এটি খুব শক্তিশালী ভূমিকম্প বলে ধারণা করা হচ্ছে যেটি ম্যানিলার দক্ষিণাঞ্চল পর্যন্ত আঘাত হানে। তবে স্থানীয়রা ভূমিকম্পের ঘটনার সঙ্গে অভ্যস্ত বলে তারা সতর্ক থাকেন সব সময়। আমরা নিম্নাঞ্চলগুলো খতিয়ে দেখছি ভূ-কম্পনের ফলে সুনামি আঘাত হেনেছে কি না।

যদিও যুক্তরাষ্ট্রের সুনামি সতর্কতা ব্যবস্থাপনার বরাত দিয়ে দেশটির ভলকোলজি অ্যান্ড সিজমোলজি ইনস্টিটিউট (ফিভলকস) জানিয়েছে, এখনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। সূত্র: এনডিটিভি

Comments
Loading...