Prottashitoalo

৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল পেরু

0 9

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ১। ভূমিকম্পের সময় পেরুর উত্তর উপকূলে তীব্র কম্পনে লোকজন ভয়ে বাড়ি-ঘর থেকে বেরিয়ে আসে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাতে সুলানা শহর থেকে ৮ কিলোমিটার পূর্বে ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ৩৩ দশমিক ১৮ কিলোমিটার।

এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ভূমিকম্পের কারণে ১৬শ শতাব্দীর পুরোনো একটি গির্জা ক্ষতিগ্রস্ত হয়েছে। এক নারী একটি ধসে পড়া দেয়ালের চাপায় আহত হয়েছেন বলে জানা গেছে।

আরো পড়ুন: করোনার চতুর্থ ঢেউয়ের কবলে পশ্চিম এশিয়া: ডব্লিউএইচও

এছাড়া ভূমিকম্পে আরো দুটি প্রার্থনার স্থান এবং তিনটি দমকল স্টেশন ক্ষতিগ্রস্ত হয়েছে। একটি ভিডিওতে দেখা গেছে রাজধানী লিমা থেকে ৯৯০ কিলোমিটার দূরের পিউরা শহরের একটি সুপারমার্কেটের জিনিসপত্র প্রচণ্ড কম্পনের কারণে মাটিতে পড়ে যাচ্ছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ইকুয়েডরের দক্ষিণাঞ্চলেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের কারণে সুলানা শহরের বহু মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন।

প্রেসিডেন্ট পেদ্রো ক্যাস্তিলোর একটি সামরিক প্যারেডে অংশ নেয়ার কথা থাকলেও তিনি তা বাতিল করে পিউরাতে সফর করবেন বলে জানা গেছে।

Comments
Loading...