সীমিত আকারে উদযাপন হচ্ছে সশস্ত্র বাহিনী দিবস
prottashitoalo
Prottashitoalo

সীমিত আকারে উদযাপন হচ্ছে সশস্ত্র বাহিনী দিবস

0 ২৫

আজ ২১ নভেম্বর, সশস্ত্র বাহিনী দিবস। আশির দশকের মাঝামাঝি থেকে সম্মিলিতভাবে ২১ নভেম্বরকে সশস্ত্র বাহিনী দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।

২১ নভেম্বর স্বাধীনতা যুদ্ধের প্রেক্ষাপটে একটি মহান দিন। বাংলাদেশের সেনা, নৌ ও বিমান বাহিনী সম্মিলিতভাবে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে আক্রমণের সূচনা করে ১৯৭১ সালের ২১ নভেম্বর থেকে।

এবছর করোনা মহামারির কারণে সীমিত আকারে উদযাপন করা হচ্ছে সশস্ত্র বাহিনী দিবস। দিবসের শুরুতে স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা জানানো হয়েছে। বুধবার (২১ নভেম্বর) সকালে ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানের পক্ষে শ্রদ্ধা জানান তাদের সামরিক সচিবরা।

এরপর স্বাধীনতা যুদ্ধের বীর শহীদের প্রতি নিজ নিজ বাহিনীর পক্ষে শ্রদ্ধা জানান সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান এডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল এবং বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত।

এসময় শহীদদের প্রতি সশস্ত্র বাহিনীর সম্মান গার্ড জানায় বিভিন্ন বাহিনীর চৌকস সেনাদল।

আরো পড়ুন: ‘গ্রহকে বাঁচানোর পদক্ষেপ নেয়ার সময় আগামীকাল নয়, আজ’

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, এবারের সশস্ত্র বাহিনী দিবসে দেশের সব সেনানিবাস, নৌ ঘাঁটি ও স্থাপনা এবং বিমান বাহিনী ঘাঁটির মসজিদগুলোতে ফজরের নামাজ শেষে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হবে। দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্য শনিবার (২১ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টেলিভিশন এবং রেডিওতে একযোগে প্রচার করা হবে।

আইএসপিআর আরো জানায়, বর্তমান করোনা পরিস্থিতির কারণে কিছু আনুষ্ঠানিকতা সীমিত আকারে করা হবে। এবছর ঢাকা, খুলনা, চাঁদপুর, বরিশাল ও চট্টগ্রামে নৌবাহিনীর জাহাজগুলো সর্ব সাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত থাকবে না।

শুক্রবার (২০ নভেম্বর) বাংলাদেশ টেলিভিশনে রাত ৮টার বাংলা সংবাদের পর সশস্ত্র বাহিনীর পরিবেশনায় ‘বিশেষ অনির্বাণ’ অনুষ্ঠান সম্প্রচার করা হয়েছে। বাংলাদেশ বেতার ২১ নভেম্বর (শনিবার) সন্ধ্যা সাড়ে ৭টায় ‘বিশেষ দুর্বার’ অনুষ্ঠান সম্প্রচার করবে। ‘বিশেষ অনির্বাণ’ অনুষ্ঠানটি বেসরকারি টিভি চ্যানেলে পরবর্তীসময়ে পর্যায়ক্রমে সম্প্রচারিত হবে।

web site
Comments
Loading...