Prottashitoalo

সরাসরি ত্বকে পারফিউম বা ডিয়ো প্রয়োগ করছেন?

0 6

অনেকেই সরাসরি ত্বকে পারফিউম বা ডিয়ো প্রয়োগ করেন। এই অভ্যাস কিন্তু মোটেই ভালো নয়। পারফিউম বা ডিয়োতে মূলত থাকে সুগন্ধি তেল এবং অ্যালকোহলের মিশ্রণ। বেশ কিছু সুগন্ধিতে নানা প্রকার রাসায়নিকও থাকে। এর ফলে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। এই সব রাসায়নিক ত্বকে সংক্রমণ ঘটাতে পারে। অ্যালার্জির আশঙ্কাও থেকে যায়।

ত্বকে ডিয়োডোর‌্যান্ট সরাসরি ব্যবহার করলে কী কী হতে পারে?

১) ডিয়োডোর‌্যান্টে থাকা অ্যালকোহল ত্বকের আর্দ্রতা শোষণ করে নেয়। ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। কখনো কখনো ডিয়োতে থাকা নিউরোটক্সিনগুলি স্নায়ুতন্ত্রকেও প্রভাবিত করতে পারে।

আরো পড়ুন: অতিরিক্ত শ্যাম্পুতেও খারাপ হতে পারে চুলের স্বাস্থ্য!

২) এই অভ্যাসের ফলে ত্বকে ঘা হতে পারে। ত্বকের যেই স্থানে ডিয়োডোর‌্যান্ট ব্যবহার করছেন, সেখানে ক্ষতিকারক ব্যাক্টিরিয়া জন্মাতে পারে। এগুলিতে উপস্থিত কিছু রাসায়নিক হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, সুগন্ধিতে ব্যবহৃত অনেক রাসায়নিক ত্বকে ক্যান্সারের সম্ভাবনাও বাড়ে। তাই যে কোনো সুগন্ধি ব্যবহারের আগে তার উপকরণগুলি একটু যাচাই করে নেয়াই শ্রেয়।

চেষ্টা করুন জামাকাপড়ে ডিয়ো ব্যবহার করার। যদি একান্তই ত্বকে ব্যবহার করতে হয়, সে ক্ষেত্রে এটি সরাসরি ত্বকে প্রয়োগের আগে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। তার উপরে ডিয়ো লাগান। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Comments
Loading...