Prottashitoalo

সমাপনি পরীক্ষা নাও হতে পারে

0 19

করোনাভাইরাসের কারণে এবারো বাতিল হতে পারে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা। তবে  ‘অটোপাস’ দেওয়া হবে না। ভিন্ন কোনো পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়নের কথা ভাবা হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এসব তথ্য পাওয়া গেছে।

সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় শিক্ষাবর্ষের ছয় মাস এরই মধ্যে অতিবাহিত হলেও একদিনও সম্ভব হয়নি ক্লাস নেওয়ার। উদ্ভূত পরিস্থিতিতে করোনা পরিস্থিতির দিকে নজর রাখছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নীতিনির্ধারকরা। আগামী দুই মাসের মধ্যে বিদ্যালয় খোলা সম্ভব না হলে এ বছরের সমাপনী পরীক্ষাও বাতিলের কথা ভাবা হচ্ছে।

জানা গেছে, প্রাথমিক বিদ্যালয়ের সমাপনী ও বার্ষিক পরীক্ষা বাতিল হলে শিক্ষার্থীদের বাড়ির কাজের মাধ্যমে মূল্যায়ন করা হবে। করোনা পরিস্থিতির উন্নতি হলে বিদ্যালয় খুলে দিয়ে সংক্ষিপ্ত বার্ষিক পাঠ পরিকল্পনা অনুযায়ী ছাত্রছাত্রীদের ক্লাস রুমেই পড়ানো হবে। এভাবে তাদের মূল্যায়ন নিশ্চিত করা হবে।

আরো পড়ুন:- কুষ্টিয়ায় ৭ দিনের লকডাউন

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) রতন চন্দ্র পণ্ডিত বলেন, করোনা পরিস্থিতির দিকে লক্ষ্য রাখা হচ্ছে। সরকার কোনোভাবেই অটোপাস দিতে রাজি নয়। তাই আগামী অক্টোবরের মধ্যে বিদ্যালয়গুলো খুলে দেওয়া সম্ভব হলে সংক্ষিপ্ত আকারে হলেও প্রাথমিক সমাপনী পরীক্ষা নেওয়া হবে। সেটা কোনোভাবেই সম্ভব না হলে গতবছরের মতো অটোপাস না দিয়ে বিকল্প মূল্যায়নের মাধ্যমে পরবর্তী শ্রেণিতে শিক্ষার্থীদের উন্নীত করা হবে। এ জন্য প্রধানমন্ত্রীর অনুমোদন চাওয়া হবে।

Comments
Loading...