Prottashitoalo

শিশুদের জন্মদিনের কি উপহার দেবেন?

0 21

লাইফস্টাইল ডেস্ক : শিশুকে খুশি করার অন্যতম উপায় হলো উপহার দেওয়া। সেজন্য কোনো উপলক্ষের দরকার পড়ে না সব সময়। মাঝেমাঝে শিশুকে উপহার দিন। তবে শিশু সারা বছর যে দিনটির অপেক্ষায় থাকে অর্থাৎ তার জন্মদিনে তাকে সুন্দর কোনো উপহার দিন। এটি তাকে নিজের প্রতি আরও আত্মবিশ্বাসী করে তুলবে। তবে খেয়াল রাখবেন শিশুকে আপনার সামর্থ্যের বাইরে কোনো উপহার দেবেন না। জেনে নিন শিশুকে তার জন্মদিনে কী উপহার দিতে পারেন-

চকোলেট
চকোলেট পছন্দ করে না এমন কোনো শিশু হয়তো পাওয়া যাবে না। শিশুকে তার জন্মদিনে খুশি করতে উপহার হিসেবে দিতে পারেন চকোলেট। দোকানে বিভিন্ন ধরনের চকোলেটের বক্স কিনতে পাওয়া যায়। সেখান থেকে পছন্দমতো চকোলেট কিনে দিতে পারেন। চকোলেটের বক্সটি রঙিন র‌্যাপিং পেপারে মুড়িয়ে দিন। তাতে দেখতে আরও সুন্দর লাগবে।

রং পেন্সিল
ছবি আঁকার শখ থাকে প্রায় সব শিশুরই। তাই আপনি যদি শিশুকে তার জন্মদিনে এক বক্স রং পেন্সিল উপহার দেন তবে সে ভীষণ খুশি হবে। এটি পরবর্তীতে তার ছবি আঁকার ক্ষেত্রে কাজে লাগবে। তাই শিশুর জন্মদিনে তাকে এক বক্স রং পেন্সিল আপনি উপহার হিসেবে দিতেই পারেন।

টিফিন বক্স ও পানির বোতল
স্কুল ব্যাগের পরে শিশুর আরও দুটি প্রয়োজনীয় জিনিস হলো টিফিন বক্স ও পানির বোতল। এগুলোও প্রতিদিন স্কুলে যেতে প্রয়োজন হয়। এগুলো উপহার হিসেবে পেলে শিশু নিশ্চয়ই খুশি হয়ে যাবে। তবে খেয়াল রাখবেন পানির বোতল কিংবা টিফিন বক্স যেন অবশ্যই ফুড গ্রেড হয়।

টেডি
টেডি শিশুর কাছে পছন্দের একটি খেলনা। এটি মেয়ে শিশুরা একটু বেশিই পছন্দ করে। তাই শিশুর জন্মদিনে তার মুখে হাসি ফোটানোর জন্য নিশ্চিন্তে টেডি দিতে পারেন। যে শিশু বয়সে একটু বড়, তাকেও টেডি দেওয়া যেতে পারে। এক্ষেত্রে হালকা রঙের টেডিগুলো বেশি সুন্দর লাগে।

স্কুল ব্যাগ
শিশুকে তার জন্মদিনে উপহার হিসেবে দিতে পারেন স্কুল ব্যাগ। এটি শিশুর জন্য প্রয়োজনীয় একটি জিনিস। কারণ প্রতিদিন স্কুলে যাওয়ার ক্ষেত্রে শিশুর এটি কাজে লাগবে। বাজারে শিশুর উপযোগী নানা ডিজাইনের ব্যাগ পাওয়া যায়। কোনোটাতে পুতুল আঁকা, কোনোটাতে গাড়ি বা কার্টুনের কোনো চরিত্র। শিশুর পছন্দ বুঝে সে অনুযায়ী ব্যাগ কিনে উপহার দিতে পারেন।

মগ
অনেকে মনে করেন মগ কেবল বড়দেরই উপহার দেওয়া যায়। আসলে তা নয়। বরং মগ উপহার দিতে পারেন শিশুকেও। সেই মগে সে দুধ, জুস, পানি ইত্যাদি খেতে পারবে। মগের গায়ে শিশুর ছবি প্রিন্ট করে দিতে পারেন। এতে সে আরও বেশি চমকিত হবে। দোকানে শিশুদের উপযোগী নানা ডিজাইনের মগ পাওয়া যায়। সেখান থেকে আপনার পছন্দ অনুযায়ী মগ কিনে উপহার দিতে পারেন।

বার্বি ডল
শিশুটি যদি মেয়ে হয় তবে তার জন্মদিনে নিশ্চিন্তে দিতে পারেন বার্বি ডল। এই অসাধারণ পুতুলগুলো মেয়ে শিশুরা ভীষণ পছন্দ করে। তবে ছেলে শিশুকে এই উপহার না দেওয়াই ভালো। আপনার পছন্দ ও সামর্থ্য অনুযায়ী শিশুকে বার্বি ডল কিনে দিন। এটি তার জন্মদিনকে বিশেষ করে রাখবে।

গাড়ি
গাড়ি মানে কিন্তু সত্যিকারের গাড়ি নয়। শিশুর জন্য তার পছন্দের খেলনা গাড়ি কিংবা গাড়ির সেট ‍উপহার দিতে পারেন। গাড়ি পেলে খুশি হবে না এমন কোনো শিশু নেই। খেলনার দোকানে বিভিন্ন মাপ ও দামের গাড়ি কিনতে পাবেন। সেখান থেকে পছন্দ অনুযায়ী গাড়ি কিনে শিশুকে তার জন্মদিনে উপহার দিতে পারেন।

Comments
Loading...