শিক্ষার্থীদের পাঠ্যক্রমে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে: শিক্ষামন্ত্রী
prottashitoalo
Prottashitoalo

শিক্ষার্থীদের পাঠ্যক্রমে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে: শিক্ষামন্ত্রী

0 ৪০

শিক্ষামন্ত্রী ডা: দীপুমনি বলেছেন, শিক্ষাকে আরও বাস্তবসম্মত করতে শিগগিরই শিক্ষার্থীদের পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে। তিনি বলেন, এখন শিক্ষার মানোন্নয়নে গুরুত্ব দেয়া হচ্ছে। শিক্ষার মান অর্জন করার কোন বিকল্প নেই।

বুধবার (১৪ অক্টোবর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে এডুকেশন রিপোটার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) আয়োজিত বেষ্ট রির্পোর্টিং অ্যাওয়ার্ড ও নতুন কমিটির অভিষেক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, জ্ঞানার্জনের জন্য শুধুমাত্র পাঠ্যপুস্তক নির্ভরশীলতা নয়, অ্যাকটিভিটি বেইজড কার্যক্রম খুব জরুরী। বাস্তবতার সঙ্গে সংগতি রেখে পড়াশোনা করলে তা আরো বাস্তবিক হতে পারে।

‘শিক্ষার্থীদের শারীরিক, মানসিক ও সামাজিক চাপ  থেকে বের হয়ে আসতে পরীক্ষা ও সনদের (সার্টিফিকেট) নির্ভরতা কমিয়ে শিক্ষাকে ভীতির নয়, আনন্দদায়ক করে গড়ে তোলা হবে।’

আরো পড়ুন:- চিকিৎসার জন্য দুবাই গেছেন রাষ্ট্রপতি

তিনি বলেন, আমরা করোনাকালে শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে ক্লাস করানোর মাধ্যমে শিক্ষাচর্চা চালু রাখতে পেরেছি। অনলাইন এডুকেশন আমাদের শিক্ষা ব্যবস্থার একটা অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে। করোনা পরবর্তী সময়ে এই পদ্ধতি শিক্ষাব্যবস্থায় একটা অন্যতম অংশ হিসেবে যুক্ত হবে। যুগের চাহিদাই তাই। এর থেকে বাইরে বের হওয়ার কোন সুযোগ নেই।

web site
Comments
Loading...