Prottashitoalo

লকডাউনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বন্ধ

0

করোনার সংক্রমণ বাড়ায় এবং সরকারি নির্দেশনা অনুযায়ী লকডাউনের মধ্যে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের আগামী ১১ এপ্রিল পর্যন্ত অ্যাসাইনমেন্ট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

সোমবার (৫ এপ্রিল) এই নির্দেশনা বাস্তবায়ন করতে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদেরসহ সংশ্লিষ্ট সব দফতরকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।

মাউশি বলছে, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এ নির্দেশনাটি দেওয়া হয়েছে। সংক্রমণ কমলে লকডাউন উঠে এই কার্যক্রম পুনরায় চালু করা হবে।

গত বছরের মতো এ বছরও ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন করা হচ্ছে। গত ২০ মার্চ থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এ মূল্যায়ন কার্যক্রম শুরু হয়। তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছিল মাউশি। প্রতি সপ্তাহ শুরুর আগেই শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ প্রকাশ করা হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি শিক্ষাক্রম ও পাঠ্যসূচি পুনর্বিন্যাস করে শিক্ষার্থীদের শিখনপ্রক্রিয়া অব্যাহত রাখতে অ্যাসাইনমেন্ট ও মূল্যায়নব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে শিক্ষা অধিদপ্তর।

সপ্তাহ শুরুর দুদিন আগে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ প্রকাশ করা হয় মাউশির ওয়েবসাইটে। সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের সেই অ্যাসাইনমেন্ট জমা দিয়ে নতুন অ্যাসাইনমেন্ট সংগ্রহ করবে। এই পুরো কাজটি অনলাইনে করা যাবে। চাইলে সামাজিক দূরত্ব মেনে স্কুলে গিয়েও অ্যাসাইনমেন্ট সংগ্রহ করা যাবে।

লকডাউনের সময়ে সরকারি কঠোর বিধি নিষেধের কারণে এ অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত হয়ে গেল।

web site
Comments
Loading...