Prottashitoalo

যুক্তরাজ্যে অ্যাস্ট্রেজেনেকার টিকা নিয়ে ১৯ জনের মৃত্যু

0

অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার টিকা নেয়ার পর ইউরোপের বিভিন্ন দেশে মানুষজনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এই টিকা নেয়ার পর অনেকের দেহে রক্ত জমাট বেঁধে যাচ্ছে। তাই ইউরোপের বিভিন্ন দেশে এক রকমের ভয় ছড়িয়ে পড়ে। ফলে অক্সফোর্ড-আস্ট্রেজেনেকার টিকা নিষিদ্ধ করেছে বেশকিছু দেশ।

এদিকে যুক্তরাজ্যে অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার টিকা নেয়ার পর রক্ত জমাট বাঁধার ৭৯টি ঘটনা ঘটেছে। এদের মধ্যে ১৯ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

ওষুধ ও স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রণ সংস্থা এমএইচআরএ’র প্রধান নির্বাহী জুন রাইন বুধবার (৭ এপ্রিল) সংবাদ সম্মেলনে বলেছেন, ‘৩১ মার্চের মধ্যে দুই কোটি ডোজেরও বেশি টিকা দেয়া হয়েছে, আমাদের কাছে রক্ত জমাট বাঁধার ৭৯টি ঘটনার খবর এসেছে। এদের মধ্যে ১৯ জন মারা গেছে।’

আরো পড়ুন: করোনায় বিপর্যস্ত ভারত, ২৪ ঘণ্টায় ছাড়িয়েছে সব রেকর্ড

এর আগে গত সপ্তাহে জানানো হয়েছিল, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর রক্ত জমাট বেঁধে যুক্তরাজ্যে সাত জনের মৃত্যু হয়েছে। একই সময় নেদারল্যান্ডসে মারা গেছে এক নারী। এসব ঘটনায় নেদারল্যান্ডস ও জার্মানিতে আস্ট্রাজেনেকার টিকা দেওয়া অনির্দিষ্ট কালের জন্য বন্ধ রাখে।

প্রসঙ্গত, যুক্তরাজ্যে বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকাল সাড়ে ৮টা পর্যন্ত করোনায় ৪৩ লাখ ৬৭ হাজার ২৯১ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ২৬ হাজার ৯২৭ জনের। এসময় পর্যন্ত সুস্থ হয়েছেন ৩৯ লাখ ৩২ হাজার ৭৭৭ জন।

করোনার এমন উর্ধ্বোমুখী সংক্রমণের মাঝে স্থানীয় সময় সোমবার (৫ এপ্রিল) ডাউনিং স্ট্রিটে এক ব্রিফিংয়ে বরিস জনসন জানান, আগামী ১২ এপ্রিল থেকে লকডাউন তুলে নেবে যুক্তরাজ্য। ওইদিন থেকে দেশটিতে রেস্টুরেন্ট, সব ধরনের দোকান, জিম এবং সেলুন খোলা থাকবে।

web site
Comments
Loading...