যবিপ্রবি পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয় হচ্ছে
prottashitoalo
Prottashitoalo

যবিপ্রবি পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয় হচ্ছে

0 ৩১

দেশের অন্যতম একটি পূর্ণাঙ্গ আবাসিক পাবলিক বিশ্ববিদ্যালয় হতে যাচ্ছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। আগামী বছরের মার্চ মাসের মধ্যে পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে যবিপ্রবি।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের মোট হল সংখ্যা ২টি, ছাত্রছাত্রী উভয়ের জন্য ১টি করে হল রয়েছে। এছাড়াও নির্মাণাধীন আছে আরো দুটি আবাসিক হল। নতুন হল দুটিতে থাকছে পিএইচডিসহ বিদেশি শিক্ষার্থীদের জন্য বিশেষ সুযোগ-সুবিধা। বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন দুটি হলের কাজ শেষ হলে শিক্ষার্থীদের আর ক্যাম্পাসের বাইরে নিরাপত্তাহীন অবস্থায় থাকতে হবে না। ক্লাস ও পরীক্ষায় যথাসময়ে অংশগ্রহণ করতে পারবেন তারা।

যশোরের অদূরে আমবটতলা এলাকায় প্রায় ৩৫ একরজুড়ে প্রতিষ্ঠানটি অবস্থিত। ২০০৭ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হলেও সম্পূর্ণরূপে এর কার্যক্রম শুরু হয় ২০০৮ সালে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ৭টি অনুষদের ২৬টি বিভাগে অধ্যয়নরত রয়েছে প্রায় চার হাজার শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, যবিপ্রবির ছাত্রদের জন্য ২০১৮ সালে মুনশি মেহেরুল্লাহ হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন যবিপ্রবির উপাচার্য। ১০ তলা এই ভবনে আসন সংখ্যা হবে প্রায় ১২ শতাধিক। হলটিতে শিক্ষার্থীদের জন্য থাকবে রিডিং রুম, টিভি রুম, ক্যান্টিন, ব্যায়ামাগারসহ সব সুযোগ-সুবিধা।

আরো পড়ুন: শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ফের বাড়লো

অন্যদিকে ছাত্রীদের জন্য নির্মিত বীরপ্রতীক তারামন বিবি হলের আসন সংখ্যা প্রায় ১ হাজার। ১০ তলাবিশিষ্ট এই ভবনে থাকবে চারটি লিফট, রিডিং রুম, ব্যায়ামাগার, টিভি রুমসহ প্রতি ফ্লোরে রান্না করার জায়গা। যুগের চাহিদা অনুযায়ী ছাত্রী হলে থাকবে একটি আধুনিক ‘প্রসাধন ও রূপসজ্জার’ কক্ষ। এ ছাড়াও উভয় হলে মাস্টার্স, পিএইচডি ও বিদেশি শিক্ষার্থীদের জন্য বিশেষ কক্ষ বরাদ্দ থাকবে।

বর্তমানে যবিপ্রবিতে ছাত্রদের একমাত্র হল ‘শহীদ মসিয়ূর রহমান’ হল ২০১০ সালে স্থাপিত হয়। ২১১ কক্ষ বিশিষ্ট পাঁচ তলার এই ছাত্রাবাসটির আসন সংখ্যা ৭৫৬টি৷ মুক্তিযুদ্ধে একমাত্র শহীদ সংসদ সদস্যবিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট মসিয়ূর রহমানের নামানুসারে এই হলের নামকরণ করা হয়৷ হলটিতে ছাত্রদের জন্য রয়েছে টিভি রুম, রিডিং রুম, ক্যান্টিনসহ একটি ব্যায়ামাগার।

এদিকে ছাত্রীদের একমাত্র হল ‘শেখ হাসিনা হল’ নির্মিত হয় ২০১০ সালে। পাঁচতলা এই হলটির আসন সংখ্যা প্রায় পাঁচ শতাধিক। রিডিং রুম, সাইবার ক্যাফে, টিভি রুম, ক্যান্টিনসহ ব্যায়ামাগার রয়েছে হলটিতে। এছাড়াও যবিপ্রবিকে পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয় করতে নির্মাণ করা হচ্ছে আরও দুটি আবাসিক হল-মুনশি মোহাম্মদ মেহেরুল্লাহ হল ও বীরপ্রতীক তারামন বিবি হল।

web site
Comments
Loading...