Prottashitoalo

মার্চের মধ্যেই ওমিক্রনের টিকা আনা সম্ভব হবে: ফাইজার

0 19

বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করে চলছে ওমিক্রন। ক্রমাগত হারে বেড়েই চলছে করোনার সংক্রমণ। জানুয়ারির শুরু থেকে প্রতিদিন সারাবিশ্বে সংক্রমণের নতুন নতুন রেকর্ড হচ্ছে। এমন অবস্থায় সুখবর দিলো করোনা টিকা প্রস্তুতকারী মার্কিন প্রতিষ্ঠান ফাইজার।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের টিকা উৎপাদনের সকল প্রক্রিয়া এরই মাঝে সম্পন্ন হয়েছে। আগামী মার্চের মধ্যেই ওমিক্রনের টিকা আনা সম্ভব হবে বলে আশা করছে ফাইজার।

ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা আলবার্ট বোরলা সিএনবিসিকে বলেন, সরকারের প্রচণ্ড আগ্রহ থেকে ফাইজার ইতোমধ্যে টিকা উৎপাদন শুরু করেছে। টিকাটি মার্চের মধ্যে প্রস্তুত হবে।

বোরলা বলেন, বিদ্যমান ব্যবস্থায় দুই ডোজ টিকার এবং একটি বুস্টার ডোজ ওমিক্রনের কারণে গুরুতর স্বাস্থ্য জটিলতা থেকে পরিমিত সুরক্ষা দিয়েছে। কিন্তু উচ্চ সংক্রামক ওমিক্রন ধরনের ওপর বানানো টিকাও সরাসরি রক্ষা করবে।

আরো পড়ুন: ‘ওমিক্রনের পরে আরো ভয়ঙ্কর সংক্রমণ ঘটতে পারে’

সোমবার (১০ জানুয়ারি) পৃথক সাক্ষাৎকারে মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ব্যানসেল বলেন, ওমিক্রন এবং অন্যান্য নতুন ধরনগুলোর জন্য কোম্পানিটি বুস্টার ডোজ তৈরি করছে এ বছরের মধ্যে।

ব্যানসেল আরও বলেন, ২০২২ সালের নভেম্বর-ডিসেম্বরের জন্য শক্তিশালী বুস্টারের জন্য আমাদের কৌশল কী হবে, সে বিষয়ে আমরা বিশ্বের জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করছি।

এদিকে ওমিক্রন ভ্যাকসিন উৎপাদনে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মডার্নাও।

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় সংক্রমিত হয়ে আরো ৫ হাজার ৯৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ২১ লাখ ৪১ হাজার ৯৬৮ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ১০ লাখ ৬২ হাজার ৮৪২ জন।

Comments
Loading...