ভয়াবহ দুর্ভিক্ষের হুমকিতে ইয়েমেন: জাতিসংঘ
prottashitoalo
Prottashitoalo

ভয়াবহ দুর্ভিক্ষের হুমকিতে ইয়েমেন: জাতিসংঘ

0 ৫২

মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনে প্রায় পাঁচ বছর ধরে যুদ্ধ চলছে। ইয়েমেনে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের সঙ্গে চলছে এই লড়াই। গত কয়েক বছরের এই গৃহযুদ্ধে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে।

এদিকে আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়, দেশটিতে টানা যুদ্ধের ফলে বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট তৈরি হয়েছে। জাতিসংঘ জানিয়েছে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন গত এক দশকের মধ্যে বিশ্বের সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষের হুমকিতে রয়েছে। জাতিসংঘের আশঙ্কা, তাৎক্ষণিক ব্যবস্থা না নিলে দেশটিতে অনাহারে লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে।

এ বিষয়ে ইঙ্গিত করে গত শুক্রবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, এই বিপর্যয় রোধে আমি প্রভাবশালী সবাইকে জরুরিভাবে কাজ করার আহ্বান জানাই। এছাড়া অনুরোধ করছি, ইতোমধ্যে ভয়াবহ হয়ে ওঠা পরিস্থিতিকে আরও খারাপ করতে পারে, এমন পদক্ষেপ যেন সবাই এড়িয়ে চলেন।

আরো পড়ুন: ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ৯০ লাখ

গুতেরেস জানান, ইয়েমেনে দুর্ভিক্ষের হুমকি বেড়ে যাওয়ার অন্য কারণগুলোর মধ্যে রয়েছে- জাতিসংঘের সমন্বিত ত্রাণ কর্মসূচির জন্য তহবিল সংকট, ইয়েমেনি মুদ্রার অস্থিরতা এবং ত্রাণ সহায়তায় যুদ্ধরত পক্ষগুলোর প্রতিবন্ধকতা সৃষ্টি।

২০১৫ সালে হুথি বিদ্রোহীদের দমনে সরকারি বাহিনীকে সাহায্য করতে ইয়েমেনে প্রবেশ করে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। এ লড়াইয়ে তাদের সহায়তা করছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা শক্তিগুলো।

ক্ষমতায় না থাকলেও ইয়েমেনের রাজধানী সানা এখন নিয়ন্ত্রণ করছে হুথি বিদ্রোহীরা।

সম্প্রতি তেহরানের ওপর সর্বোচ্চ চাপপ্রয়োগের কৌশল হিসেবে হুথি গোষ্ঠীকে কালোতালিকাভুক্ত করার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র।

ত্রাণকর্মী ও সংস্থাগুলোর আশঙ্কা, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপ প্রাণরক্ষার বদলে ইয়েমেনের পরিস্থিতি আরো ভয়াবহ করে তুলবে।

web site
Comments
Loading...