Prottashitoalo

ভূমধ্যসাগর থেকে অভিবাসন প্রত্যাশী আরও ১১৪ বাংলাদেশি উদ্ধার

0 82

আফ্রিকার দেশ তিউনিশিয়ায় ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ১৭৮ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। পাশাপাশি দুজনের মরদেহও উদ্ধার করা হয়েছে। গতকাল রবিবার তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমনটি জানানো হয়।

তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, দেশটির নৌবাহিনী ভূমধ্যসাগর থেকে ১৭৮ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে। ওই অভিবাসনপ্রত্যাশীরা লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে যাত্রা করেছিলেন।

তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীরা বাংলাদেশ, তিউনিসিয়া, সিরিয়া, মিশর, নাইজেরিয়া, মালি ও ইথিওপিয়ার নাগরিক। তাঁরা লিবিয়ার জুয়ার বন্দর থেকে শুক্র অথবা শনিবার রাতে ইউরোপের উদ্দেশে যাত্রা শুরু করেন।

তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রলায়ের মুখপাত্র মোহামেদ জেকরি বলেন, অভিবাসনপ্রত্যাশীদের নৌকাটি ডুবে যাওয়ার ঝুঁকিতে ছিল। পরে ওই এলাকার একটি জাহাজ থেকে তিউনিশিয়ার নৌবাহিনীকে নৌকাটির ব্যাপারে সতর্ক করা হয়।

গত ৪৮ ঘণ্টার মধ্যে ভূমধ্যসাগরের একই এলাকায় দ্বিতীয়বারের মতো শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধারের এই ঘটনা ঘটল। এর আগে, বৃহস্পতিবার লিবিয়া থেকে যাত্রা করে ইতালিতে পৌঁছানোর চেষ্টার সময় ২৬৭ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়। এই অভিবাসনপ্রত্যাশীদের বেশিরভাগই বাংলাদেশি বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (​আইওএম)।

Comments
Loading...