Prottashitoalo

ভারত থেকে ফিরলেন ৮৭ বাংলাদেশি

0 15

করোনাভাইরাসের সংক্রমণ রোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন শর্ত মেনে এখন থেকে সপ্তাহে তিনদিন ভারত থেকে বাংলাদেশে ফিরতে পারবেন নাগরিকরা। এই শর্তমতে আজ রোববার (৪ জুলাই) ৮৭ জন বাংলাদেশি বেনাপোল স্থলবন্দর দিয়ে দেশে ফিরেছেন।

রবিবার (৪ জুলাই) সকাল থেকে বিকাল পর্যন্ত ভারত থেকে ফেরেন তারা।

বিষয়টি নিশ্চিত করে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, এখন থেকে সপ্তাহে তিন দিন ভারতে আটকেপড়া বাংলাদেশিরা ফিরতে পারবেন। এ তিন দিন হলো- রবি, মঙ্গল ও বৃহস্পতিবার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ অনুমতিপত্র ও করোনা নেগেটিভ সনদ নিয়ে ভারত থেকে দেশে ফেরা যাবে।

গত বছরের ১৬ মার্চ থেকে কোনো বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী বেনাপোল দিয়ে ভারতে প্রবেশ করতে পারবে না বলে প্রজ্ঞাপন জারি হয়। তার কিছুদিন পর প্রজ্ঞাপন জারি করে বলা হয়, শুধু ভারতে আটকেপড়া বাংলাদেশিরা বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরতে পারবেন। সেই শর্তানুযায়ী আটকেপড়া বাংলাদেশিরা দেশে ফিরছিলেন। হঠাৎ করে গতকাল শনিবার থেকে স্বরাষ্ট্র মন্ত্রণলায় ভারতে আটকেপড়াদের সপ্তাহে তিন দিন দেশে আসার জন্য প্রজ্ঞাপন জারি করে।

দেশের ১২টি স্থলবন্দর দিয়ে ভারতে যাত্রী আসা-যাওয়া হতো। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ১৬ মার্চ থেকে সব বন্দর দিয়ে যাতায়াত স্থগিত করে তিনটি স্থলবন্দর খোলা রাখা হয়। তারই ধারাবাহিকতায় এসব স্থলবন্দর দিয়ে যেসব আটকেপড়া বাংলাদেশি দেশে আসছেন, তাদের নিজ খরচে ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে।

আরো পড়ুন:- সপ্তাহের শেষে বাড়তে পারে বৃষ্টিপাত

শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউছুফ আলী জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে যারা ভারত থেকে দেশে ফিরেছেন, তাদেরকে বেনাপোল যশোর ও ঝিকরগাছার গাজিরদরগা এতিমখানায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। আজ ফেরত আসা ৮৭ জনকে বেনাপোলের বিভিন্ন আবাসিক হোটেলে রাখা হয়েছে। নতুন নিয়মে আগামীকাল কোনও যাত্রী দেশে আসবেন না।

Comments
Loading...