Prottashitoalo

বড়পুকুরিয়ায় ৫২ শ্রমিক করোনা আক্রান্ত, কয়লা উত্তোলন বন্ধ

0 3

দিনাজপুর পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে কর্মরত চীনা ও বাংলাদেশি ৫২ জন শ্রমিকের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এমন অবস্থায় শনিবার (৩০ জুলাই) সকালে পরীক্ষামূলক কয়লা উত্তোলন কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সরকার গণমাধ্যমকে জানান, নির্ধারিত সময়ের ২০ দিন আগেই ২৭ জুলাই থেকে খনির নতুন কূপে পরীক্ষামূলক কয়লা উৎপাদন শুরু হয়েছিল। প্রথম ৭ দিন প্রাথমিকভাবে কয়লা উত্তোলনের পর চূড়ান্তভাবে শুরুর কথা ছিল। কিন্তু এর মধ্যেই কিছু শ্রমিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে পরীক্ষামূলক কয়লা উত্তোলন কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

আরো পড়ুন: ‘বাঘ সংরক্ষণে সরকার বিশেষ প্রকল্প বাস্তবায়ন করছে’

তিনি জানান, খনিতে ৩০০ জন চীনা ও ৪০০ জন বাংলাদেশি শ্রমিক কাজ করছিলেন। ২৬ জুলাই ১৪৩ জনের করোনাভাইরাস পরীক্ষা করা হয়। এর মধ্যে ১৬ জনের পজিটিভ ফলাফল আসে। পরবর্তীতে ২৮ জুলাই ৩০৫ জনের নমুনা পরীক্ষা করলে ৩৪ জন চীনা ও ২ জন বাংলাদেশি শ্রমিকের করোনাভাইরাস শনাক্ত হয়।

সাইফুল ইসলাম সরকার জানান, খনিতে কর্মরত চীনা শ্রমিকরা সিদ্ধান্ত নিয়েছেন, আগের মতো যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদেরকে খনির বাইরে পাঠিয়ে দেয়া হচ্ছে। যারা আক্রান্তদের সংস্পর্শে গেছেন, তারাও খনির বাইরে চলে গেছেন। শিগগির যে সকল লেবার বাইরে আছে, তাদের খনিতে ফিরিয়ে আনা হবে।

পরীক্ষামূলক কয়লা উত্তোলন কার্যক্রম বন্ধ হলেও অন্য শ্রমিকদের দিয়ে কূপের উন্নয়ন কাজ চলছে বলেও জানান সাইফুল ইসলাম।

Comments
Loading...