Prottashitoalo

ব্রিটেনে করোনার তৃতীয় ঢেউ, ডেল্টা স্ট্রেনে ধ্বংসলীলার আশঙ্কা

0 7

গত মাসেই ভারতে সন্ধান মেলা করোনা স্ট্রেন B1.617.2 বা ডেল্টা স্ট্রেনকে নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরই মধ্যে ৮০টি দেশে ছড়িয়েছে এই স্ট্রেন। এবার সেই ডেল্টা স্ট্রেনের প্রকোপেই তৃতীয় ঢেউ শুরুর আশঙ্কা তৈরি হয়েছে ব্রিটেনে।

ইউরোপের বহু দেশেই করোনা সংক্রমণ অনেকটাই কমে গিয়েছিল। তার অন্যতম ব্রিটেন। গতকাল একদিনে নতুন করে সংক্রমিত হয়েছেন ১১ হাজার মানুষ। এরমধ্যে বেশির ভাগই ডেল্টা স্ট্রেনে আক্রান্ত। গত চার মাসে এই প্রথম দশ হাজারের গণ্ডি ছাড়াল আক্রান্তের সংখ্যা। এতে বিশেষজ্ঞরা মনে করছেন, করোনার তৃতীয় ঢেউ চলে এসেছে।

দেশটির টিকাকরণ সংক্রান্ত কমিটি জয়েন্ট কমিটি অন ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনাইজেশন’-এর উপদেষ্টা অধ্যাপক অ্যাডাম ফিন বলেছেন, এই মুহূর্তে করোনা টিকা ও ডেল্টা স্ট্রেনের মধ্যে ‘রেস’ চলছে। কঠিন পরিস্থিতি। অতিসংক্রামক ডেল্টা স্ট্রেনের বিরুদ্ধে এবার ভ্যাকসিনের লড়াইয়ের স্বাক্ষী হবে ব্রিটেন।

আরো পড়ুন: বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১৮ কোটি ছুঁইছুঁই

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে অ্যাডাম ফিন জানিয়েছেন, ‘দৈনিক সংক্রমণের সংখ্যাটা আরো বাড়বে। তবে আমরা কিছুটা আশাবাদী হতে পারি যে এটা খুব দ্রুত ছড়াতে শুরু করবে না। কিন্তু এটা বাড়তে না শুরু করলেও তৃতীয় ঢেউ যে শুরু হয়ে গিয়েছে তা বলাই যায়। আর এই দৌড়টা এখন হয়ে দাঁড়িয়েছে ডেল্টা স্ট্রেন ও টিকাকরণের মধ্যে। যত দ্রুত আমরা সব বয়স্ক ব্যক্তিদের দু’টি ডোজ দিয়ে দিতে পারব, তত কমবে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি রোগীর সংখ্যা’।

এদিকে করোনার তৃতীয় ঢেউ নিয়ে সাবধান করেছেন বিশেষজ্ঞরা। সংক্রমণ এবং মৃত্যুর বাড়াবাড়ি প্রতিরোধে ব্রিটেনকে আরো দ্রুত টিকাকরণ করার পরামর্শ দিয়েছেন তারা। এই টিকাকরণের উপরই নির্ভর করবে করোনার তৃতীয় ঢেউয়ের মোকাবিলার বিষয়টি। শুধু ব্রিটেন নয়, করোনার তৃতীয় ঢেউ থেকে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন ভারতসহ অন্যান্য দেশকেও। এখন থেকেই প্রতিরোধমূলক ব্যবস্থা না নিলে আবারো কঠিন পরিস্থিতির মুখে পড়তে হতে পারে।

প্রসঙ্গত, আজ ২১ জুন লকডাউন সম্পূর্ণভাবে তুলে দেয়ার কথা ছিল। তবে পরিস্থিতির আঁচ পেয়ে তা আগেই বাতিল করে দিয়েছে সরকার। এক মাস পিছিয়ে দেওয়া হয়েছে ‘স্বাধীনতার রোডম্যাপ’। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Comments
Loading...