Prottashitoalo

বিশ্বে ২৪ ঘণ্টায় শনাক্ত আরো বেড়েছে, মৃত্যু ৮ হাজার ২১২

0 5

গোটা পৃথিবীতে এখন দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাসের একাধিক মিউটেটেড স্ট্রেন। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় আরেকটি নতুন স্ট্রেন শনাক্ত করা হয়। এই স্ট্রেনটির নাম দেয়া হয়েছে ‘ওমিক্রন’। করোনার নতুন এই স্ট্রেনকে উদ্বেগজনক বা ‘ভেরিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। নতুন এই রূপ নিয়ে উদ্বেগ বাড়ছে দেশ-বিদেশের বিশেষজ্ঞদের মধ্যে। আশঙ্কা করা হচ্ছে এই স্ট্রেনটির কারণে বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রকোপ আবার বাড়তে পারে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা আরো বেড়েছে। ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, এই সময়ে বিশ্বে ৬ লাখ ৬২ হাজার ৪৬৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিল ৫ লাখ ৮৫ হাজার ৩১৭ জনের।

আক্রান্তের সংখ্যার পাশাপাশি বেড়েছে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা যান ৮ হাজার ২১২ জন। এর আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিলো ৭ হাজার ৬১৭ জন।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২৬ কোটি ৩৭ লাখ ৩৩ হাজার ৭৩৯ জন এবং মৃত্যু হয়েছে ৫২ লাখ ৪১ হাজার ৮৫৯ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৩ কোটি ৮০ লাখ ৩৬ হাজার ৩২ জন।

আরো পড়ুন: ওমিক্রন মোকাবিলায় যৌক্তিক ব্যবস্থা নেয়ার আহ্বান ডব্লিউএইচও’র

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৯৫ লাখ ৭৩ হাজার ১২২ জন। মৃত্যু হয়েছে ৮ লাখ ৫ হাজার ৪ জনের। এসময় পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ কোটি ৯৩ লাখ ১৮ হাজার ৫৬৩ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৪৬ লাখ ৫ হাজার ৪৩৯ জন এবং মারা গেছেন ৪ লাখ ৬৯ হাজার ৫৩২ জন। এসময় পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ কোটি ৪০ লাখ ২৮ হাজার ৫০৬ জন।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ২ কোটি ২১ লাখ ৫ হাজার ৮৭২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১৫ হাজার ২০ জনের। এসময় পর্যন্ত সুস্থ হয়েছেন ২ কোটি ১৩ লাখ ৩৯ হাজার ১১৮ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

Comments
Loading...