Prottashitoalo

বিশ্বে একদিনে ৪৬৭৮ জনের মৃত্যু, সংক্রমিত ৩ লক্ষাধিক

0 19

গোটা পৃথিবীতে এখন দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাসের একাধিক মিউটেটেড স্ট্রেন। এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ডেল্টা স্ট্রেন। এই ডেল্টা স্ট্রেন মিউটেটেড হয়ে এখন ডেল্টা প্লাস-এ রূপ নিয়েছে। এই স্ট্রেনটির কারণে বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রকোপ বাড়ছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা আরো কমেছে। ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, এই সময়ে বিশ্বে ৩ লাখ ১৯ হাজার ৩৪০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিল ৩ লাখ ৭৪ হাজার ২৭৪ জনের।

আক্রান্তের সংখ্যার পাশাপাশি কমেছে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা যান ৪ হাজার ৬৭৮ জন। এর আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিলো ৫ হাজার ৯১৫ জন।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী সোমবার (২৫ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ৪৪ লাখ ২৪ হাজার ৩৮১ জন এবং মৃত্যু হয়েছে ৪৯ লাখ ৬৩ হাজার ৬৬৬ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২২ কোটি ১৪ লাখ ৪৫ হাজার ৩১ জন।

আরো পড়ুন: ইউরোপের প্রতিরক্ষা জোরদারের বিষয়ে ম্যাক্রোঁ-বাইডেনের ফোনালাপ

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৬৩ লাখ ১২ হাজার ৭৮২ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৫৬ হাজার ৩৬২ জনের। এসময় পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ কোটি ৬০ লাখ ৫২ হাজার ৬১৪ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ৮৯ হাজার ৪৮৪ জন এবং মারা গেছেন ৪ লাখ ৫৪ হাজার ৭৪৩ জন। এসময় পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ কোটি ৩৫ লাখ ৫৯ হাজার ৬৪৯ জন।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ২ কোটি ১৭ লাখ ২৯ হাজার ৭৬৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৫ হাজার ৬৮২ জনের। এসময় পর্যন্ত সুস্থ হয়েছেন ২ কোটি ৯ লাখ ৭ হাজার ২২৪ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

Comments
Loading...