Prottashitoalo

বিল গেটস ও মেলিন্ডার আনুষ্ঠানিক বিচ্ছেদ সম্পন্ন

0 20

বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস (৬৫) ও তার স্ত্রী মেলিন্ডা গেটস (৫৬) ২৭ বছরের সংসারের ইতি টানলেন। গত ৩ মে অনেকটা হঠাৎ করেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিচ্ছেদের ঘোষণা দিয়েছিলেন তারা। ওই ঘোষণার তিন মাস পর আনুষ্ঠানিকভাবে বিচ্ছেদ হলো পৃথিবীর অন্যতম ধনাঢ্য এই দম্পতির।

গতকাল সোমবার (২ আগস্ট) ওয়াশিংটনের কিং কাউন্টি সুপিরিয়র কোর্টের এক আইনজীবি তাদের ডিভোর্স পেপারে স্বাক্ষর করেছেন। এর মধ্য দিয়ে ২৭ বছর পর তাদের বিচ্ছেদ হলো। অবশ্য নাম পরিবর্তনের জন্য আদালতে কেউ-ই আবেদন করেননি।

১৯৭৫ সালে মাইক্রোসফট প্রতিষ্ঠাকালেই বিলিয়নিয়র বিল গেটস। ১৯৮৭ সালে সেখানে যোগ দেন মেলিন্ডা। এরপর ভালো লাগা। সেখান থেকে ১৯৯৪ সালে তারা বিয়ে করেন। যৌথ জীবনে তাদের ৩ সন্তান রয়েছে।

আরো পড়ুন: মিয়ানমারের প্রধানমন্ত্রী হলেন জান্তা প্রধান মিন অং

তারা দুজন যৌথভাবে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন পরিচালনা করতেন। বিবাহ বিচ্ছেদ হলেও তারা বিশ্বাস করেন একসঙ্গে এই ফাউন্ডেশন চালিয়ে নিতে পারবেন।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন সংক্রামক ব্যধি ও শিশুদের টিকাদান কর্মসূচির পেছনে মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করছে। বর্তমানে এটি বিশ্বের সর্ববৃহৎ প্রাইভেট ফাউন্ডেশন।

বর্তমানে বিল গেটস বিশ্বের সেরা ধনীদের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত তথ্য অনুযায়ী তার মোট সম্পত্তির পরিমাণ ১৫২ বিলিয়ন মার্কিন ডলার।

প্রসঙ্গত, সাম্প্রতিক বছরগুলোর মাঝে পৃথিবীর শীর্ষ ধনী দম্পতির বিচ্ছেদের দ্বিতীয় ঘটনা এটি। ২০১৯ সালে বিশ্বখ্যাত ই-কমার্স অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজস তার স্ত্রী ম্যাকেঞ্জি স্কটের সঙ্গে বিচ্ছেদ ঘটান। বিচ্ছেদের ফলে বেজসের স্ত্রী বিশ্বের চতুর্থ ধনী নারীতে পরিণত হন। ৩৮ বিলিয়ন ডলার পরিমাণ সম্পত্তি পান ম্যাকেঞ্জি।

Comments
Loading...