Prottashitoalo

বাংলাদেশের টিকা সনদের স্বীকৃতি ব্রিটেনের

0 9

বাংলাদেশের করোনাভাইরাস টিকার সনদকে স্বীকৃতি দিয়েছে ব্রিটেন। শুক্রবার (৮ অক্টোবর) যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

হাইকমিশন জানিয়েছে, দেশটির অনুমোদিত কোভিড-১৯ টিকার তালিকা ও সনদ স্বীকৃতিতে বাংলাদেশকে যুক্ত করেছে ব্রিটেনের পরিবহন বিভাগ। আগামী সোমবার (১১ অক্টোবর) থেকে স্বীকৃতির এ সিদ্ধান্ত কার্যকর হবে।

এদিকে বাংলাদেশসহ ৩০টির বেশি দেশের ওপর থেকে করোনাভাইরাস সংশ্লিষ্ট বিধিনিষেধ উঠিয়ে নিচ্ছে যুক্তরাজ্য। বুধবার (৬ অক্টোবর) ব্রিটেনের পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন কার্যলয় (এফসিডিও) এমন তথ্য দিয়েছে।

আরো পড়ুন: বাহরাইনের ‘লাল তালিকা’ থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার

বাংলাদেশসহ যেসব দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলো- টোকেলাউ ও নিউ, জিবুতি, গিনি, গাম্বিয়া, গায়ানা, কাজাখস্তান, কিরিবাতি, কসোভো, লাইবেরিয়া, মাদাগাস্কার, আলজেরিয়া, সাউ তোমি ও প্রিন্সিপে, সেনেগাল, সলোমন আইল্যান্ডস, টোগো, টোঙ্গা, আর্মেনিয়া, বেলারুশ, বেনিন, কমোরোস, মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, টুভালু, ভানুয়াতু, কঙ্গো, আমেরিকা সামোয়া, ফ্রেঞ্চ পলিনেশিয়া ও ঘানা।

এফসিডিও জানায়, এই ৩২ দেশ থেকে প্রচুর লোক ব্রিটেনে গমন করতে পারবেন।

তবে করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় তবে যেসব দেশে এখনো ব্রিটেনের লাল তালিকায় আছে, সেসব দেশ থেকে ব্রিটিশদের অত্যাবশ্যক প্রয়োজন ছাড়া ভ্রমণে না যেতে বলা হয়েছে। এছাড়া আফগানিস্তান, হাইতি এবং সোমালিয়ার মতো ব্রিটেনের লাল তালিকায় অনির্দিষ্টকাল পর্যন্ত থাকতে পারে। তবে ধীরে ধীরে লাল তালিকায় থাকা দেশের সংখ্যা কমিয়ে আনার ব্যাপারে আশাবাদী যুক্তরাজ্য।

Comments
Loading...