Prottashitoalo

বাংলাদেশকে ২০ লাখ করোনার টিকা উপহার দেবে ফ্রান্স

0 3

করোনা প্রতিরোধে বাংলাদেশকে ২০ লাখ ডোজ টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে ফ্রান্স। প্রধানমন্ত্রীর সঙ্গে সফরে থাকা পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন বুধবার (১০ নভেম্বর) ভোরে এ তথ‌্য জানান। মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাখোঁ এবং দেশটির প্রধানমন্ত্রী জিন কাস্টেক্সের সঙ্গে দেখা করার পর ফ্রান্স এই ঘোষণা দেয়।

এর আগে গতকাল সকালে প্রধানমন্ত্রী লন্ডন থেকে প্যারিসে পৌঁছেন। দীর্ঘ ২২ বছর পর বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রীর ফ্রান্সে এটিই দ্বিপক্ষীয় সফর। এই সফরের প্রথম দিনে আলোচনা হয়েছে ভূরাজনীতি ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তা ইস্যুতে।

ড. মো‌মেন ব‌লেন, প্রধামন্ত্রী শেখ হা‌সিনা ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এবং দেশ‌টির প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষা‌তের পর বাংলা‌দেশ‌কে ২০ লাখ (২ মি‌লিয়ন) ক‌রোনাভাইরা‌সের টিকা (নাম জানানো হয়নি) উপহা‌রের ঘোষণা দেন।

আরো পড়ুন: এলিসি প্যালেসে প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা

প্রধানমন্ত্রী বর্তমা‌নে পাঁচ‌ দি‌নের রাষ্ট্রীয় সফ‌রে ফ্রা‌ন্সে অবস্থান কর‌ছেন। তার সফরসঙ্গী হি‌সে‌বে স‌ঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও রয়ে‌ছেন।

এদিকে পোল্যান্ড ও সৌ‌দি আরব থেকে অ্যাস্ট্রাজেনেকার ৪৮ লাখ টিকা পাবে বাংলা‌দেশ‌। টিকাগুলো উপহার হিসেবে দিচ্ছে দেশ দুটি।

এর মধ্যে ৩৩ লাখ ডোজ টিকা উপহার দি‌চ্ছে পোল্যান্ড। অন্যদি‌কে ১৪ লাখ ৯৯ হাজার ২৭০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা উপহার দি‌চ্ছে সৌ‌দি আরব।

ফ্রান্সের এলিসি প্রাসাদে রাজকীয় কায়দায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানায় দেশটির প্রেসিডেন্ট ও রিপাবলিকান গার্ড। দ্বিপক্ষীয় আনুষ্ঠানিকতার পাশাপাশি এই সফরে ইউনেস্কোর ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী ও জাতির পিতার নামে প্রবর্তিত একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানেও যোগ দেবেন শেখ হাসিনা।

জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলন কপ এর ২৬তম আসরে যোগ দিতে স্কটল্যান্ডের গ্লাসগো এবং লন্ডন সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন ফ্রান্সে।

Comments
Loading...