Prottashitoalo

ফেসবুকের কালো তালিকায় বাংলাদেশের যারা

0 8

বিপজ্জনক হিসেবে চিহ্নিত করে বাংলাদেশের এক ব্যক্তি ও ছয় জঙ্গি সংগঠনকে কালো তালিকাভুক্ত করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

স্থানীয় সময় মঙ্গলবার ফেসবুকের ‘ডেঞ্জারাস ইন্ডিভিজুয়ালস অ্যান্ড অর্গানাইজেশন্স’ পলিসির আওতায় করা এই তালিকা প্রকাশ করে মার্কিন অলাভজনক সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্ট।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চার হাজারেরও বেশি ব্যক্তি ও সংগঠনকে কালো তালিকাভুক্ত করেছে ফেসবুক। এ তালিকায় বাংলাদেশের এক ব্যক্তির নাম রয়েছে। একই সঙ্গে বাংলাদেশ থেকে পরিচালিত বা দেশে সক্রিয় ছয় জঙ্গি সংগঠনের নামও প্রকাশ করা হয়েছে। এসব সংগঠনের কার্যক্রম আছে ভারত ও পাকিস্তানেও।

বাংলাদেশ থেকে ফেসবুকের কালো তালিকায় থাকা ব্যক্তি হলো জেএমবির সঙ্গে সংশ্লিষ্ট তরিকুল ইসলাম। দেশ থেকে পরিচালিত বা দেশে সক্রিয় ছয়টি জঙ্গি সংগঠন রয়েছে। এদের মধ্যে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত ‘আল মুরসালাত মিডিয়া’, এটি পরিচালিত হয় দক্ষিণ এশিয়া, ভারত ও বাংলাদেশে। এই সংগঠন ইসলামিক স্টেটের সঙ্গে সম্পৃক্ত।

তালিকায় আছে হরকাতুল জিহাদ আল-ইসলামী বাংলাদেশ, যা আল-কায়েদা সেন্ট্রাল কমান্ডের সঙ্গে যুক্ত। ‘ইসলামিক স্টেট বাংলাদেশ’ ও ‘জামাত-উল-মুজাহিদীন বাংলাদেশ’- আছে তালিকায়। এছাড়া জেমা ইসলামিয়া, জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) এবং আল-কায়েদা সেন্ট্রাল কমান্ডের মিডিয়া উইং হিসেবে ভারত, বাংলাদেশ ও পাকিস্তানে পরিচালিত ‘সাহাম আল হিন্দ মিডিয়া’ রয়েছে তালিকায়।

এ তালিকাভুক্ত সংগঠন ও ব্যক্তিদের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। কেউ এসব অ্যাকাউন্টের সঙ্গে যোগাযোগ সেগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

আরো পড়ুন: এখন বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রণ করছে ভারত: ইমরান খান

ইন্টারসেপ্ট প্রকাশিত তালিকায় যেসব ব্যক্তি বা সংগঠনকে কালো তালিকাভুক্ত করা হয়েছে তাদের বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। নামের পাশে রয়েছে সংগঠনের ধরন, কোন দেশে পরিচালিত এবং কী কারণে এই তালিকায় রাখা হয়েছে তার কারণ।

Comments
Loading...