Prottashitoalo

প্রায় ২০ মাস পর করোনায় মৃত্যু শূন্য দেশ

0 2

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। চলতি বছরের মার্চ থেকে দেশে সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হয়। আগস্ট থেকে করোনা সংক্রমণ কমতে শুরু করে।

অবশেষে ১ বছর ৭ মাস ১৬ দিন পর করোনা ভাইরাসে আক্রান্ত কোনো রোগীর মৃত্যুহীন একটি দিন পার করলো বাংলাদেশ। শনিবার (২০ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও করোনা সংক্রমিত কারো মৃত্যু হয়নি। তবে এই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৭৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল এই রোগে ৫ জনের মৃত্যু হয়েছিল। এখন পর্যন্ত দেশে করোনায় মারা গেছে ২৭ হাজার ৯৪৬ জন। মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

আরো পড়ুন: দেশে ২৪ ঘণ্টায় করোনায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৪৪

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, আজ ১৫ হাজার ১০৭ জনের নমুনা পরীক্ষায় নতুন শনাক্ত হয়েছে ১৭৮ জন। গতকাল ১৮ হাজার ১২৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিল ২৫৩ জন। গতকালের চেয়ে আজ শনাক্তের হার কমেছে দশমিক ২২ শতাংশ। গতকাল এই ভাইরাসে শনাক্তের হার ছিল ১ দশমিক ৪০ শতাংশ, যা আজ কমে হয়েছে ১ দশমিক ১৮ শতাংশ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশে এ পর্যন্ত ১ কোটি ৭ লাখ ৬ হাজার ৬৬২ জনের নমুনা পরীক্ষায় মোট শনাক্ত হয়েছে ১৫ লাখ ৭৩ হাজার ৮৮৯ জন। মোট শনাক্তের হার ১৪ দশমিক ৭০ শতাংশ।

এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১২ হাজার ১৯৯ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছে ১৯৯ জন। শনাক্তের হার ১ দশমিক ৩৯ শতাংশ এবং গতকাল এ হার ছিল ১ দশমিক ৫৮ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় কেউ মারা যায়নি। গতকাল এখানে ২ জন মারা গিয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১৯০ জন। সুস্থতার হার ৯৭ দশমিক ৭২ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৯৭ দশমিক ৭২ শতাংশ। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৮ হাজার ০০৬ জন।

Comments
Loading...