Prottashitoalo

নতুন শিক্ষাক্রম পেছালো এক বছর

0 62

শিক্ষা ব্যবস্থায় অনেক পরিবর্তন এনে নতুন শিক্ষাক্রম প্রণয়নের কাজ শুরু করেছিল জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এর আওতায় আগামী বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন শিক্ষাক্রম অনুযায়ী পাঠ্যবই দেওয়ার কথা ছিলো। কিন্তু সেটি আর হচ্ছে না। প্রাক-প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত নতুন এই শিক্ষাক্রম পিছিয়ে গেলো আরও একটি বছর।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) এনসিটিবি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এক সভায় এ সিদ্ধান্ত হয়।

এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা বলেন, প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিসহ ১০০টি স্কুলে আগামী বছর পরীক্ষামূলকভাবে পাইলটিং আকারে কার্যক্রম চালানোর বিষয়ে সভায় আলোচনা হয়েছে। তবে এখনও রেজুলেশন আকারে প্রকাশ করা হয়নি।

তিনি বলেন, আশা করছি, আগামীকাল (আজ) শিক্ষা মন্ত্রণালয় চূড়ান্ত আকারে এটি প্রকাশ করবে। এর পরই আসলে কী পরিবর্তন হচ্ছে, তা বলা যাবে।

আরো পড়ুন:- শিক্ষক নিয়োগে আবেদনের সময় বাড়ছে না

প্রসঙ্গ, চলতি মাসে শিক্ষাক্রম প্রণয়ন করে সে অনুযায়ী জুনের মধ্যে নতুন বই লেখার কাজ সম্পন্ন হবে। এরপর বই ছাপিয়ে আগামী বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন শিক্ষাক্রম অনুযায়ী পাঠ্যবই দেওয়া হবে। যদিও এপ্রিল মাস শেষ হতে চললেও এখনও শিক্ষাক্রমের রূপরেখাই অনুমোদন করতে পারেনি শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ অবস্থায় আগামী বছর থেকে নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের বই দেওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে।

Comments
Loading...