Prottashitoalo

নতুন চুল গজাতে পেয়ারা পাতার ব্যবহার

0 39

লাইফস্টাইল ডেস্ক : চুল পড়ার সমস্যা প্রায় সবার কাছেই পরিচিত। কারণ কখনো না কখনো এই সমস্যায় ভুগতে হয় বেশির ভাগকেই। অনেক সময় চিকিৎসকের পরামর্শ মেনে চলেও মেলে না সমাধান। চুল পড়তে পড়তে অনেকের মাথায় টাক দেখা দেয়। ঘরোয়া কিছু উপায় বেছে নিলে এই সমস্যার সমাধান মিলতে পারে। তার মধ্যে একটি হতে পারে পেয়ারা পাতার ব্যবহার।

পেয়ারা পাতা খুঁজে পাওয়া দুষ্কর কিছু নয়। আপনার বাড়িতে না থাকলেও পরিচিত কারও না কারও বাড়িতে এই গাছ খুঁজে পাবেন। পেয়ারা ফল হিসেবে যেমন উপকারী, এর পাতার কার্যকারিতাও কম নয়। আমাদের চুল পড়ার সমস্যা দূর করে মাথায় নতুন চুল গজাতে সাহায্য করে পেয়ারা পাতা।

গবেষকরা বলছেন, কেউ যদি নিয়মিত চুলের যত্নে পেয়ারা পাতা ব্যবহার করেন তবে দ্রুতই উপকার পাবেন। কারণ এই পাতা ব্যবহার করলে তা চুল পড়া কমায় এবং চুলের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে। উপকারী এই পাতায় আঠে প্রচুর ভিটামিন বি। তাহলে চুল পড়া নিয়ে দুশ্চিন্তা না করে পেয়ারা পাতার ব্যবহার শুরু করতে পারেন। এটি প্রাকৃতিক হওয়াতে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ও থাকে না।

গবেষকদের দাবি, পেয়ারা পাতা চুল পড়া ঠেকাতে সাহায্য করে। কার এই পাতা ব্যবহারের কারণে চুলের সংযুক্তিস্থল অর্থাত্‍ গ্রন্থি কোষ এবং গোড়াকে শক্ত করে। প্রথমে পেয়ারা পাতা ভালো করে সেদ্ধ করে পরিষ্কার পানিতে মিনিট বিশেকের মতো সেদ্ধ করুন। এরপর চুলা বন্ধ করে ঠান্ডা হতে দিন।

পেয়ারা পাতার এই মিশ্রণ লালচে ধরনের হয়ে যাবে। মিশ্রণটি ঠান্ডা হওয়ার পর পরিষ্কার বোতলে ঢেলে নিন। এটি হেয়ার টনিকের মতো নিয়মিত চুলের গোড়ায় ব্যবহার করবেন। এতে খুব শিগগিরই সুফল দেখতে পাবেন।

দিনে ব্যবহারের পাশাপাশি রাতে ঘুমানোর আগেও এই মিশ্রণ ম্যাসাজ করতে পারেন। রাতে ব্যবহার করলে সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এভাবে কয়েকদিন ব্যবহার করলেই পরিবর্তন বুঝতে পারবেন।

Comments
Loading...