Prottashitoalo

দু-একদিনের মধ্যে তেলের দাম কমবে: বাণিজ্য সচিব

0 10

আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম কামায় দেশেও দু-একদিনের মধ্যে তেলের দাম কমবে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ।

রবিবার (২৬ জুন) এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ভোজ্যতেলের দামের ক্ষেত্রে আগামী দু-একদিনের মধ্যে সুখবর আসতে পারে। আশা করছি, এ সময়ের মধ্যে তেলের দাম কমবে।

তিনি বলেন, ট্যারিফ কমিশন তেল রিফাইনারি শিল্পপ্রতিষ্ঠানের সঙ্গে বৈঠকের পর জানাতে পারব কত টাকা কমবে। তবে দাম কী পরিমাণ কমবে, তা এখন বলা যাচ্ছে না। কারণ, সম্প্রতি ডলারের দাম বেড়েছে। তারপরও অবশ্যই দেশের বাজারে সয়াবিন তেলের দাম কমবে।

আরো পড়ুন: এলডিসি উত্তরণের পরও মেধাস্বত্ব সুবিধা বহাল রাখার দাবি বাংলাদেশের

সচিব বলেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিনের দাম কমে গেছে। এই তেলটা আমাদের আসে প্যারাগুয়ে, ব্রাজিল ও আর্জেনটিনা থেকে। সেখান থেকে তেল আসতে কমপক্ষে ৪৫ থেকে ৬০ দিন লেগে যায়। এখানে যে সময়ের গ্যাপ রয়েছে তাই চাইলেও দেশের বাজারে তাৎক্ষণিক দাম কমানো যায় না। আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে তবে দেশে আবার ডলারের দামও বেড়েছে, সেটাও মাথায় রাখতে হবে। এই দুইটি বিষয় সমন্বয় করে দাম নির্ধারণ করা হবে।

এর আগে গত শুক্রবার (২৪ জুন) কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) জানিয়েছে, বিশ্ববাজারে ক্রমাগতভাবে দাম কমার পরও দেশে ভোজ্যতেলের দাম বাড়ছে। কিন্তু বাণিজ্যমন্ত্রী একাধিকবার দাম সমন্বয়ের আশ্বাস দিলেও ফল আসছে না। বিশ্ববাজারের দাম কমায় দেশের বাজারে সমন্বয়ের দাবি জানায় ক্যাব।

Comments
Loading...