Prottashitoalo

‘দু’মাসের মধ্যেই অর্ধেকেরও বেশি ইউরোপীয় ওমিক্রনে আক্রান্ত হবেন’

0 5

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ইউরোপের অর্ধেক জনসংখ্যা করোনার নতুন রূপ ওমিক্রনে আক্রান্ত হবে। এমনই দাবি করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইউরোপীয় পরিচালক ডা: হান্স ক্লুগ। তিনি বলেন, “আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে ইউরোপের জনসংখ্যার ৫০ শতাংশেরও বেশি ওমিক্রন সংক্রামিত হবেন”।

ইউরোপ এবং মধ্য এশিয়ার দেশগুলি তীব্র চাপের মধ্যে রয়েছে কারণ ভাইরাসটি পশ্চিমী দেশগুলি থেকে ধীরে ধীরে ইউরোপের বলকান অঞ্চলে ছড়িয়ে পড়েছে বলেও তিনি জানান।

তিনি আরো বলেন, “ইউরোপ করোনার ডেল্টা রূপের সংক্রমণের শীর্ষে। একই সঙ্গে করোনার নতুন রূপ ওমিক্রনের ঢেউ ইউরোপের পূর্ব থেকে পশ্চিমে ছড়িয়ে পড়েছে”।

প্রতিটি দেশে মহামারি সংক্রান্ত পরিস্থিতি কী রকমভাবে বদলাবে তা দেশের চিকিৎসার সুযোগসুবিধা, টিকাদানের পরিমাণ এবং আর্থ-সামাজিক প্রেক্ষাপটের উপর নির্ভর করে বলেও তিনি মন্তব্য করেন।

আরো পড়ুন: তিন কারণে দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন: ডব্লিউএইচও’র গবেষক

সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, আগের কোভিড রূপগুলির তুলনায় ওমিক্রন রূপের মানুষকে গুরুতর ভাবে অসুস্থ করার সম্ভাবনা কম। কিন্তু ওমিক্রনের সংক্রামক ক্ষমতা খুব বেশি এবং সম্পূর্ণরূপে টিকা পাওয়া ব্যক্তিও ওমিক্রনে আক্রান্ত হতে পারেন।

এই বছরের প্রথম সপ্তাহেই সারা ইউরোপ জুড়ে মোট ৭০ লাখ মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। দু’সপ্তাহের ব্যবধানে সংক্রমণের সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়েছে।

গত সোমবার ব্রিটেনে নতুন করে ১ লাখ ৪২ হাজার ২২৪ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং ৭৭ জনের মৃত্যু হয়েছে। করোনার কারণে কর্মীদের অনুপস্থিতি এবং ক্রমবর্ধমান সংক্রমণের কারণে বেশ কয়েকটি হাসপাতাল পরিস্থিতি সামাল দিতে হিমসিম খাচ্ছে। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Comments
Loading...