দুই কোম্পানির থেকে ৯ কোটি করোনার ডোজ কিনলো যুক্তরাজ্য

দুই কোম্পানির থেকে ৯ কোটি করোনার ডোজ কিনলো যুক্তরাজ্য

0 ৬৫

অনলাইন ডেস্ক: মহামারি করোনা ভাইরাসে নাকাল গোটা বিশ্ব। প্রতিনিয়ত বেড়েই চলছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনা রোখার নিশ্চিত কোনো হাতিয়ার এখনো কারো কাছে নেই। টিকা ছাড়া এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার সুযোগও কম।

তাইতো বিশ্বের প্রায় দুইশটির মতো কোম্পানি ও গবেষণা প্রতিষ্ঠান এখন করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে কাজ করে যাচ্ছে। যার মধ্যে মানবদেহে ট্রায়ালে এগিয়ে রয়েছে, যুক্তরাজ্যের অক্সফোর্ড, চীনের সিনোভ্যাক, যুক্তরাষ্ট্রের মডার্না, অস্ট্রেলিয়ার মারডক চিলড্রেনস রিসার্চ ইন্সটিটিউট। ছয়টি ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালের তৃতীয় ধাপে রয়েছে।

সফলতার দ্বারপ্রান্তে রয়েছে এমন দুটি কোম্পানির কাছ থেকে করোনার টিকার ৯০ মিলিয়ন তথা ৯ কোটি ডোজ নিশ্চিত করে রেখেছে যুক্তরাজ্য।

ইকোনোমিকস টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়, এ নিয়ে যুক্তরাজ্য বিভিন্ন করোনার টিকার ৩৫০ মিলিয়ন ডোজ তথা ৩৫ কোটি ডোজ অর্ডার করে রাখলো।

যুক্তরাজ্য যে ৯০ মিলিয়ন ডোজ অর্ডার করেছে তার মধ্যে ৬০ মিলিয়ন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান বায়োটেক ফার্ম নোভাভ্যাক্সের। আর বাকি ৩০ মিলিয়ন যুক্তরাষ্ট্রের জনজন অ্যান্ড জনসনের প্রতিষ্ঠান জ্যানসেন ফার্মাসিউটিক্যালসের।

গেল সপ্তাহে বিশ্বের মধ্যে প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের টিকা বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। সেদিন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্পুতনিক নামে একটি টিকার উদ্বোধনও করেন। যদিও বিষয়টি নিয়ে সন্দেহ প্রকাশ করছে পশ্চিমা দেশগুলোসহ খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এখন দেখার বিষয় সবার সন্দেহের তীরের মোক্ষম জবাব দিয়ে সত্যি সত্যিই কার্যকর করোনার টিকা বাজারে ছাড়তে পারে কিনা রাশিয়া।

আরো পড়ুন: খাবার থেকে করোনা ছড়ায় না: ডাব্লিউএইচও

web site
Comments
Loading...