Prottashitoalo

দীর্ঘ দেড় বছর পর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

0 10

২০২০ সালের ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনা মহামারির কারণে ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শেষপর্যন্ত পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। অবশেষে দীর্ঘ দেড় বছর পর আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর) শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। সকালে ও বিকেলে দুই ধাপে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে পরীক্ষা।

জানা যায়, করোনার পরিস্থিতির কারণে সংক্ষিপ্ত সিলেবাসে দেড় ঘণ্টায় হবে এবারের পরীক্ষা। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল ১০টায় বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান প্রথমপত্রের পরীক্ষার মধ্যদিয়ে শুরু হবে এবারের পরীক্ষা। সারাদেশে একযোগে ১১টি শিক্ষাবোর্ডের অধীনে নেয়া হবে এ পরীক্ষা। এ বছর ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন।

সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় বিষয়ে পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৯ ডিসেম্বর শেষ হবে। আর কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বর শেষ হবে।

আরো পড়ুন: সারাদেশে স্কুলে ভর্তির আবেদন শুরু, মানতে হবে যেসব শর্ত

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগের নির্দেশনায় পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকে আসন গ্রহণ করতে হবে। নির্দেশনায় একজন শিক্ষার্থীকে কেন্দ্রে পৌঁছে দিতে একজনের বেশি অভিভাবককে না যাওয়ার অনুরোধ জানানো হয়েছে। প্রত্যেক শিক্ষার্থীকে অবশ্যই মাস্ক পরে যেতে হবে।

এদিকে এবারের পরীক্ষায়ও আশঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে কোভিডের নতুন ধরন ওমিক্রন। বাংলাদেশে এখনো শনাক্ত না হলেও বিশ্বের বিভিন্ন স্থানে এর বিস্তার জাগাচ্ছে উদ্বেগ। তবে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, এইচএসসি পরীক্ষা নিয়ে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আর ওমিক্রন নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে সরকার।

কোভিড সতর্কতার কারণে অভিভাবকদের অহেতুক পরীক্ষা কেন্দ্র ভিড় না করার আহ্বান জানান নীতিনির্ধকরা।

Comments
Loading...