Prottashitoalo

দাঁতের স্বাস্থ্য রক্ষায় মেনে চলুন কিছু নিয়ম

0 7

সুস্থ দাঁতের জন্য নিয়মিত সকালে নাস্তার পরে ও রাতে খাবারের পরে দুই বার সঠিকভাবে দাঁত ব্রাশ করতে হবে। ব্রাশ করার সময় দুই মিনিট যথাসম্ভব আলতো করে সার্কুলার মোশনে ব্রাশ করতে হয়। এই কথা আমরা সাবাই। অনেকে এই নিয়ম মেনে নিয়মিত ব্রাশ করেন, আবার ছোটোদেরকেও দাঁতের যত্ন নিতে শেখান। তারপরও নানা কারণে দাঁত ও মাড়িতে ব্যাক্টেরিয়ার সংক্রমণের ফলে অকালে দাঁতের ক্ষয়, মাড়িতে ব্যথা ইত্যাদি নানা সমস্যা লেগেই থাকে।

মূলত হরমোনের ভারসাম্যহীনতা, খাদ্য তালিকায় মিনারেল, ভিটামিন এ, ভিটামিন ডি-এর অভাব ইত্যাদি কারণে দাঁত ক্ষয়ের সমস্যা হয়। সুস্থ থাকতে দাঁতের যত্ন নেয়া খুবই জরুরি। আসুন জেনে নেয়া যাক দাঁতের ক্ষয় রোধ করার কয়েকটি সহজ উপায়…

পুষ্টিকর খাবার খান:

প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার। এসব খাবারে থাকা ফ্যাট সলিউবল প্রকৃতি দাঁতের ক্ষয় রোধে কাজ করে। শাকসবজি খাওয়ার পাশাপাশি নারকেল তেল, অ্যাভোকেডো, বাদাম ইত্যাদি স্বাস্থ্যকর চর্বি খাদ্য তালিকায় রাখুন।

আরো পড়ুন: শীতকালে নাক থেকে রক্ত পড়ে কেন?

টুথপেস্ট হোক ভেষজ:

রাসায়নিক উপাদান কম থাকে এমন টুথপেস্ট ব্যবহার করুন। বর্তমানে বাজারে ভেষজ উপাদানে তৈরি অনেক আয়ুর্বেদিক টুথপেস্ট পাওয়া যায়। দাঁতের ক্ষয় রোধ করতে এগুলোর যে কোনোটি ব্যবহার করতে পারেন।

দাঁত পরিষ্কার রাখুন:

রাতে খাওয়ার পর এবং সকালে খাওয়ার পর দাঁত ব্রাশ করুন। এক্ষেত্রে নরম টুথব্রাশ ব্যবহার করাই ভালো। দাঁত ব্রাশ করার সময় জিহ্বা পরিষ্কার করুন।

মিষ্টি জাতীয় খাবার থেকে দূরে থাকুন:

যে কোনো রকম মিষ্টি জাতীয় খাবারকে বাদ দিতে হবে খাবার তালিকা থেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর মতে মিষ্টি জাতীয় খাবার দাঁতের ক্ষয়ের পরিমান বহুগুণে বাড়িয়ে দেয়। তাই মিষ্টি থেকে দূরে থাকায় ভালো। সূত্র: জি-নিউজ

Comments
Loading...