Prottashitoalo

দাঁতের মাড়ি দিয়ে কি রক্ত পড়ছে?

0

দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়া খুবই বিরক্তিকর ও কষ্টদায়ক একটা বিষয়। দাঁত ব্রাশ করার সময় এবং থুতু ফেলার সময় অনেকের দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে। এমনকি শক্ত কোনো ফল খাওয়ার সময়ও দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে।

মাড়ি থেকে রক্ত পড়ার কারণ হল মাড়িতে ইনফেকশন। এছাড়া মাড়ি থেকে রক্ত পড়া মাড়ির বিভিন্ন অসুখেরও লক্ষণ। তবে কিছু জিনিস মেনে চললে এবং প্রিতিদনের ডায়েটের তালিকায় কিছু খাবার রাখলে তা মাড়ি থেকে রক্ত পড়া প্রতিরোধ করতে পারে। চলুন খাবারগুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

১) যে সব খাবারে প্রচুর পরিমানে ভিটামিন সি আছে, সেই খাবারগুলো বেশি পরিমানে খেতে হবে। লেবু জাতীয় ফল যেমন, কমলালেবু কিংবা মুসুম্বি লেবুতে ভিটামিন সি থাকে। মাড়ির কোষকে সুস্থ রাখতে এগুলি খুবই উপকারী। মাড়ি থেকে রক্ত পড়া প্রতিরোধ করে।

আরো পড়ুন: যদি মনে হয় আপনি করোনা আক্রান্ত, কী করবেন?

২) প্রচুর পরিমানে বেটা ক্যারোটিন থাকে অ্যাপ্রিকটে। যা আমাদের শরীরে ভিটামিন এ জোগায়। মাড়ি থেকে রক্ত পড়া প্রতিরোধ করে ভিটামিন এ। এর জন্য পালং শাক এবং গাজর একদম উপযুক্ত খাবার।

৩) প্রত্যেকদিন যদি অন্তত ২ গ্লাস করে দুধ খান, তাহলে মাড়ি থেকে রক্ত পড়া প্রতিরোধ সম্ভব। দুধ আমাদের শরীরে ক্যালসিয়াম জোগায় এবং মাড়িকে আরো শক্তিশালী করে।

৪) ডায়েটের তালিকায় কাঁচা সবজি অবশ্যই রাখুন। কাঁচা সব্জি রক্ত চলাচল স্বাভাবিক রাখে। একই সঙ্গে মাড়ির স্বাস্থ্যও ভালো রাখে। সূত্র: জি-নিউজ

web site
Comments
Loading...