Prottashitoalo

দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের করোনার ধরণ মিলল ভারতে

0 7

ব্রিটেন থেকে করোনার নতুন প্রজাতি ভারতেও থাবা বসিয়েছিল। এবার দেশটিতে প্রথম করোনার দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলীয় প্রজাতি ধরা পড়ল। ভারতের কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ৪ জনের দেহে করোনার দক্ষিণ আফ্রিকান রূপের সন্ধান পাওয়া গিয়েছে। আক্রান্ত ১ জনের দেহে ব্রাজিলীয় প্রজাতির নমুনা মিলেছে।

মঙ্গলবার ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর পক্ষ থেকে জানানো হয়েছে, দক্ষিণ আফ্রিকা, আঙ্গোলা এবং তানজানিয়া থেকে আসা যাত্রীদের মধ্যে ৪ জনের কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। ওই ৪ জনসহ আক্রান্ত সকলকেই কোয়ারান্টিনে পাঠানো হয়েছে।

আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব স্বাস্থ্য মন্ত্রককে জানিয়েছেন, তাদের অধীনস্থ সংস্থা পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি-তে করোনার দক্ষিণ আফ্রিকার প্রজাতিতে আক্রান্তের জিনের বৈশিষ্ট নিয়ে ইতিমধ্যেই বিশ্লেষণ করা হচ্ছে। অন্যদিকে, ব্রাজিলীয় প্রজাতির নমুনা নিয়ে কাজ চলছে পুণেতে।

আরো পড়ুন: বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১১ কোটি ছাড়ালো

ভারতে দৈনিক আক্রান্তের সংখ্যা কমে ১০ হাজারেরও নীচে নেমেছে। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয় বুলেটিন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা ৯ হাজারের কাছাকাছি হয়েছে। একমাত্র কেরালা এবং মহারাষ্ট্র ছাড়া মোটামুটি প্রতি রাজ্যেই করোনার সংক্রমণে কার্যত নিয়ন্ত্রণে রয়েছে। এমন সময় দেশটিতে করোনার দক্ষিণ আফ্রিকান এবং ব্রাজিলীয় প্রজাতি ধরা পড়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের শীর্ষকর্তাদের মধ্যে নতুন করে দুশ্চিন্তা দেখা দিয়েছে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ভারতে এ পর্যন্ত ব্রিটেনের করোনার ধরণ আক্রান্তের সংখ্যা ১৮৭। আমেরিকা-সহ বিশ্বের ৪১টি দেশে দক্ষিণ আফ্রিকার স্ট্রেন আগেই ধরা পড়েছে। এবার সেই ভাইরাস ঢুকে পড়ল ভারতেও। দক্ষিণ আফ্রিকা বা ব্রাজিল থেকে অবশ্য কোনো সরাসরি উড়ান নেই। তবে সংক্রমণ প্রতিরোধে ইতিমধ্যেই পদক্ষেপ করতে শুরু করেছে ভারত সরকার। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Comments
Loading...