তিন মাসের মধ্যেই অক্সফোর্ডের ভ্যাকসিন পাচ্ছে ভারত
prottashitoalo
Prottashitoalo

তিন মাসের মধ্যেই অক্সফোর্ডের ভ্যাকসিন পাচ্ছে ভারত

0 ১১৪

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন ভারতে তিন মাসের মধ্যেই পাওয়া যাবে বলে জানিয়েছেন দেশটির শীর্ষ টিকা প্রস্তুতকারক সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা।

ভ্যাকসিন চালু হবে দু’দফায়- ফেব্রুয়ারি ও এপ্রিলে। প্রথমে দেওয়া হবে ভারতের স্বাস্থ্যকর্মী ও প্রবীণদের। সাধারণ মানুষের জন্য মিলবে এপ্রিল থেকে।

বাংলাদেশ সিরাম থেকে ভ্যাকসিন কেনার জন্য চুক্তি করেছে। ভারত সরকার বলছে, তাদের ভ্যাকসিনে বাংলাদেশকে অগ্রাধিকার দেওয়া হবে।

শুক্রবার ভারতের দ্য হিন্দু পত্রিকা জানায়, ভারতে অক্সফোর্ডের কোভিড ভ্যাকসিনের দাম এক হাজার রুপির (১১৪৫ টাকা) মধ্যেই হবে। প্রাথমিকভাবে দেওয়া হবে জরুরি দুটি ডোজ। তবে পুনাওয়ালা জানিয়েছেন, সব কিছু নির্ভর করছে চূড়ান্ত পর্বের পরীক্ষার সাফল্য ও টিকা বানানোর সরকারি অনুমোদনের ওপর।

আরো পড়ুন:- আগামীকাল সশস্ত্র বাহিনী দিবস

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত এই ভ্যাকসিন তরুণদের মতোই প্রবীণদের ওপরও সমান কার্যকর বলে জানিয়েছেন গবেষকরা। তারা বলছেন, এতে কোভিড-১৯ রোগে আক্রান্ত ৬০ থেকে ৭০ বছর বয়সী ব্যক্তিদের জীবন রক্ষার ক্ষেত্রে আশার আলো দেখা যাচ্ছে। চূড়ান্ত পরীক্ষা না হলেও সিরাম ইতোমধ্যেই অপফোর্ডের তৈরি ভ্যাকসিনের ৪ কোটি ডোজ উৎপাদন করেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। ডিসেম্বরের মধ্যে প্রতিষ্ঠানটি ১০ কোটি ডোজ তৈরি করতে চায়।

web site
Comments
Loading...