Prottashitoalo

ঢাবিতে ১৭ অক্টোবর থেকে সশরীরে ক্লাস

0 6

করোনার কারণে দীর্ঘ দেড় বছর পর সরাসরি শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)। আগামী ১৭ অক্টোবর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সব বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হবে। তার আগে ১০ অক্টোবর থেকে সব বর্ষের শিক্ষার্থীর জন্য হল খুলে দেওয়া হবে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের জরুরি এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একাডেমিক কাউন্সিলের একাধিক সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির জরুরি সভায় ১০ অক্টোবর থেকে সব বর্ষের শিক্ষার্থীর জন্য হল খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়।

দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো গত বছর ১৮ মার্চ থেকে বন্ধ আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ও। বন্ধ করে দেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোও।

দেড় বছরেরও বেশি সময় পর গত ৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে প্রথম ধাপে অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য আবাসিক হল খুলে দেয়। শুরু থেকে সব বর্ষের শিক্ষার্থীদের হলে উঠানোর ব্যাপারে দাবি প্রথম দিন অনার্স চতৃর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীরা হলে ওঠেন।

কয়েক ঘণ্টা পর সেদিন সন্ধ্যায় প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির এক জরুরি সভা হয়। সেখানে অন্তত এক ডোজ টিকা নেওয়ার শর্তে ১০ অক্টোবর থেকে নির্ধারিত নিয়ম অনুসরণ করে সব বর্ষের শিক্ষার্থীদের হলে উঠার ব্যাপারে সিদ্ধান্ত হয়। আর ১৬ অক্টোবর থেকে সব বিভাগ-ইনস্টিটিউটের সব বর্ষের শ্রেণি কার্যক্রম (ক্লাস-পরীক্ষা) শুরু হবে বলে জানানো হয়। কিন্তু আজকের একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় ১৭ অক্টোবর থেকে সরাসরি শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরুর বিষয়ে সিদ্ধান্ত হয়।

Comments
Loading...