Prottashitoalo

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গ্যাস সংকট থাকবে আরো এক সপ্তাহ

0 6

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গ্যাসের সংকট বিরাজ করছে। যা আরো এক সপ্তাহ অর্থাৎ যা আগামী ২১ জানুয়ারি পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানিয়েছে তিতাস গ্যাস কোম্পানি। যদিও সূত্রটি বলছে- আগামী ফেব্রুয়ারি মাসেও গ্যাসের এ সংকট ঢাকা ও এর আশপাশের মানুষকে ভোগাবে।

গ্যাস সংকটের বিষয়টি তিতাস গ্যাস আগেই এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

তিতাসের পক্ষ থেকে জানানো হয়, বর্তমানে যে সংকট তৈরি হয়েছে তা দ্রুত সমাধানের চেষ্টা চলছে। তিতাসের অধিভুক্ত এলাকাগুলোতে এই স্বল্পচাপ থাকতে পারে। তবে নির্দিষ্ট করে কোনো এলাকায় নয়, সব এলাকাতেই গ্যাস ঘাটতি হতে পারে।

সামিটের এলএনজি টার্মিনাল ক্ষতিগ্রস্ত হওয়ায় এবং বিবিয়ানা গ্যাসক্ষেত্রের সংস্কার কাজের জন্য গ্যাসের ঘাটতি সৃষ্টির শঙ্কা করছে জ্বালানি বিভাগ।

আরো পড়ুন: নারায়ণগঞ্জে ডাকাত সন্দেহে ৩ যুবককে পিটিয়ে হত্যা

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদের ভেরিফায়েড ফেসবুক পেজে গত বুধবার এক পোস্টে বলা হয়েছে, কারিগরি কারণে ১২ থেকে ২১ জানুয়ারি পর্যন্ত তিতাস গ্যাসের অন্তর্গত এলাকায় গ্যাসের চাপস্বল্প থাকতে পারে।

প্রসঙ্গত, বঙ্গোপসাগরে স্থাপিত সামিটের টার্মিনাল ক্ষতিগ্রস্ত হওয়ায় এলএনজি সরবরাহ কমে গেছে। সক্ষমতার চেয়ে ৫০ কোটি ঘনফুট গ্যাস কম সরবরাহ করছে পেট্রোবাংলা। অন্যদিকে শেভরন বাংলাদেশ পরিচালিত গ্যাসক্ষেত্র বিবিয়ানার একটি কূপের ওয়ার্কওভারের কাজ শুরু হয়েছে। এ জন্য প্রতিদিন অন্তত ১০ কোটি ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে কম যোগ হচ্ছে।

এ ছাড়া শীতে পাইপলাইনের ভিতর পানি জমে যাওয়ায় গ্যাসের সংকট দেখা দেয়। এর সঙ্গে তাপমাত্রা কমে যাওয়ার বিষয়টিও জড়িত।

Comments
Loading...