Prottashitoalo

ডেল্টার জায়গা নিতে পারে ওমিক্রন, আশঙ্কা দ.আফ্রিকার বিশেষজ্ঞদের

0 10

করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হওয়ার পর এর বিস্তার নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে গোটা বিশ্ব। ধরনটি প্রতিদিনই বিশ্বের বিভিন্ন দেশে শনাক্ত হচ্ছে। এতে বাড়ছে উদ্বেগ, বাড়ছে আতঙ্ক। ইতিমধ্যে ওমিক্রনকে করোনার ‘উদ্বেগজনক’ ধরন হিসেবে বর্ণনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে ওমিক্রনের প্রথম শনাক্তকারী দক্ষিণ আফ্রিকার চিকিৎসক অ্যাঞ্জেলিক কোয়েৎজি বলেন, এর উপসর্গ খুবই হালকা এবং এটা ভারতীয় ধরন ডেল্টার চেয়ে ভয়ঙ্কর নয়।

এদিকে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করে জানিয়েছন, সংক্রমণের নিরিখে ডেল্টাকেও ছাপিয়ে যেতে পারে কোভিডের নতুন রূপ ওমিক্রন।

সংবাদ সংস্থা রয়টার্সকে দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি)-এর অধিকর্তা আদ্রিয়ান পুরেন বলেন, “সংক্রমণের নিরিখে ডেল্টাকে অতিক্রম করবে কোন রূপ, এই প্রশ্নটা অনেক দিন ধরেই ঘুরপাক খাচ্ছিল। হতে পারে ওমিক্রনই হয়তো ডেল্টার জায়গাটা নেবে।”

আরো পড়ুন: ওমিক্রন মোকাবিলায় যৌক্তিক ব্যবস্থা নেয়ার আহ্বান ডব্লিউএইচও’র

আদ্রিয়ান পুরেন আরো জানিয়েছেন, ওমিক্রন যে ডেল্টার জায়গা নিতে চলেছে, এত তাড়াতাড়ি সেই বিষয়টি বলা উচিত হবে না। তবে দক্ষিণ আফ্রিকার গৌতেং প্রদেশে যে সংক্রমণের যে লক্ষণ দেখা যাচ্ছে, তাতে একটা আশঙ্কা থেকেই যাচ্ছে।

তিনি সতর্ক করে জানান, যদি ওমিক্রন আরো বেশি সংক্রামক হয়, তাহলে ডেল্টার থেকে পরিস্থিতি যে আরো ভয়াবহ হয়ে উঠবে সে বিষয়ে সন্দেহ নেই। তবে ওমিক্রনের ক্ষমতা কতটা, টিকা নেয়া ব্যক্তির প্রতিরোধ ক্ষমতা ভেঙে ফেলছে কি না এবং এর উপসর্গ কতটা মারাত্মক হতে পারে তা চার সপ্তাহের মধ্যে বিজ্ঞানীদের জানতে হবে।

যদিও এখন পর্যন্ত শুকনো কাশি, জ্বর এবং রাতে ঘাম দেয়ার মতো হালকা উপসর্গ ধরা পড়েছে ওমিক্রনের সংক্রমণে। কিন্তু বিশেষজ্ঞরা এটাকে হালকা ভাবে না নেয়ার পরামর্শ দিচ্ছেন। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Comments
Loading...